Krishak Bandhu Taka:কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে ঢুকবে,দেখুন তারিখ?

Published By: MD 360 NEWS | Updated:

কৃষক বন্ধু (নতুন) প্রকল্পের রবি মরশুমের টাকা কবে কৃষক বন্ধুদের Bank Account এ আসবে,তার বড়ো আপডেট চলে আসলো। খুব তাড়াতাড়ি কৃষক বন্ধুদের Bank Account এ আসতে চলছে ৫ হাজার টাকা করে। কৃষক বন্ধু প্রকল্পের টাকা সর্বোচ্চ ১০ হাজার টাকা ও সর্বনিম্ন ৫ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করলে বছরে দুই কিস্তিতে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়। প্রথম কিস্তি খারিফ মরশুম ও দ্বিতীয় কিস্তি রবি মরশুম। দুই কিস্তিতে ৫ হাজার, ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা সর্বোচ্চ পাঠানো হয়,এরজন্য অবশ্য সর্বাধিক ১ একর জমহ দিয়ে কৃষক বন্ধু ফর্ম ফিলাপ করতে হবে। আর তার কম জমি দিয়ে আবেদন করলে সর্বনিম্ন ২ হাজার, ২ হাজার করে মোট ৪ হাজার টাকা কৃষক বন্ধুদের Bank Account এ পাঠানো হয়।

 

চলতি বছরের কৃষক বন্ধু প্রকল্পের খারিফ মরশুমের টাকা পাঠানো হয়েছে ২৬শে এপ্রিল ২০২৩। এখন বাকি রয়েছে রবি মরশুমের টাকা।এই প্রকল্পের টাকা পাঠানো হয় যে দুই কিস্তিতে, তার মধ্যে খারিফ মরশুমের টাকা দেওয়া হয় এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে। যা ইতিমধ্যেই কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করা, সকল কৃষকেরা পেয়ে গেছে। এখন বাকি রয়েছে রবি মরশুমের টাকা,আর এই টাকা পাঠানো হয় অক্টোবর থেকে মার্চ মাসের মধ্যে।

বিগত কৃষক বন্ধু প্রকল্পের রবি মরশুম টাকা পাঠানোর সময় লক্ষ্য করলে দেখা যায়,এই প্রকল্পের টাকা পাঠানো হয়েছে ডিসেম্বর মাসের দিকে। তাই সকলেই অনুমান করছে যে,কৃষক বন্ধু প্রকল্পের রবি মরশুমের টাকা আসতে চলছে ডিসেম্বর মাসের মধ্যে। ডিসেম্বর মাসে যদিও টাকা না আসে,তাহলে মার্চ মাসের মধ্যে এই টাকা কৃষক বন্ধুদরে ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসতে পারে।

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার পর,তার Status অনলাইনে চেক করা যায়।এরজন্য কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে এসে নথিভুক্ত কৃষকের তথ্যে ক্লিক করে, ভোটার কার্ড নাম্বার কিংবা আধার কার্ড /মোবাইল নাম্বার কিংবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার ইত্যাদি উল্লেখ করে সাবমিট করলেই আবেদনের স্থিতি চলে আসবে। যদি কৃষক বন্ধু প্রকল্পের সঙ্গে আধার কার্ড নাম্বার লিংক করা না থাকে,তাহলেও তা সেখানে দেখা যাবে। এরপর নিকটবর্তী কৃষি অফিসে গিয়ে কৃষক বন্ধু আধার কার্ড লিংক ফর্ম সংগ্রহ করে তা ফিলাপ করে আধার কার্ড ও ভোটার কার্ড জেরক্স সহ জমা করলেই হয়ে যাবে।