ট্রেন্ডিং খবরপ্রকল্প

প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্টে দিচ্ছে আরও টাকা ফর্ম জমা দিন, জন ধন অ্যাকাউন্টের সুবিধা কি কি? Jan DhanYojana Account Overdraft Facility & Form Download

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

প্রধানমন্ত্রী জন ধন যোজনার অ্যাকাউন্টির মূল উদ্দেশ্য হলো আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষদেরকে আর্থিক ব্য‌বস্থার মধ্য‌ে টেনে আনার লক্ষ্য‌ে ২০১৪ সালের ২৮ আগস্ট বৃহস্পতিবার নতুন দিল্লিতে প্রধানমন্ত্রী জন ধন যোজনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

জনধন একাউন্টে গত বছর লকডাউনে কেন্দ্র সরকার ৫০০ টাকা করে ৩ মাস ফ্রিতে ১৫০০ টাকা সরাসরি পাঠিয়ে দিয়েছিল।এবারও যেহেতু লকডাউন চলছে তাতে অনেকেই মনে করছে এইবারও সরকার টাকা পাঠাবে।

জনধন ব্যাঙ্কের অ্যাকাউন্ট কিভাবে বানাবেন?
জনধন ব্যাঙ্কের অ্যাকাউন্ট সবাই বানাতে পারবেন,এরজন্য নিকটবর্তী ব্যাঙ্কের শাখায় যেতে হবে।সেখান থেকে জনধন একাউন্ট খোলার জন্য ফর্ম সংগ্রহ করতে হবে।ফর্ম ফিলাপ করে সেইখানে প্রয়োজনীয় কাগজপত্র সহ জমা করতে হবে।জনধন একাউন্ট খোলার জন্য কোনো টাকা লাগবে না,সম্পূর্ণ ফ্রিতে জনধন একাউন্ট খুলতে পারবে সবাই।

প্রতিটি পরিবারে যাতে কমপক্ষে একটি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার থাকে সেই লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জন ধন একাউন্ট নাম্বার চালু করে।
জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুবিধাঃ-
১) জনধন অ্যাকাউন্টে ওভারড্রাফ্টের সুবিধা রয়েছে। যেখান থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়।
২) জনধন অ্যাকাউন্ট যার নামে রয়েছে সেই গ্রাহককে একটি রুপে ডেবিট কার্ড (Rupay Debit Card) দেওয়া হয়। এই কার্ডটির অন্যতম বৈশিষ্ট হল ১ লক্ষ টাকার দুর্ঘটনা বিমার সুবিধা। আর এই লদভ নেওয়ার জন্য শুধু একাউন্টের সাথে আধার কার্ড লিংক রাখতে হবে। কোনও ন্যূনতম অ্যাকাউন্ট ব্যালেন্স মেনটেইন করতে হয় না।
৩) জন ধন অ্যাকাউন্টে প্রতি মাসে ১০০০০ টাকা করে তোলা যাবে।যদি KYC করা থাকে না হলে মাসে ৫০০০ টাকা করে তোলা যাবে।

জন ধন অ্যাকাউন্ট OverDraft Form Download Link:-

Related Articles

Back to top button