রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন করুন, ফর্ম ফিলাপ করে

Published By: MD 360 NEWS | Updated:

লকডাউনের সময় থেকে রাজ্য সরকার ও কেন্দ্র সরকার সম্পূর্ণ বিনামূল্যে রেশন দোকানে খাদ্য সামগ্রী দিয়ে আসছে। রেশন কার্ড শুধু রেশন থেকে খাদ্য সামগ্রী পাওয়ার জন্য কাজে আসে না।কিংবা কম দামে রেশন থেকে চাল,ডাল,আটা,কেরোসিন ইত্যাদি কিনে নেওয়ার জন্য নয়। রেশন কার্ড ডকুমেন্টস হিসাবে বিভিন্ন কাজে আমাদের দরকার পরে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রেশন কার্ড বিভিন্ন Category এর হয়ে থাকে। রেশন কার্ড এর ধরন পরিবারের ওপর ভিত্তি করে, কারো কাছে RKSY-1 কার্ড, কারো কাছে RKSY-2 কার্ড থাকে।আবার অনেকের কাছে AAY, SPHH & PHH কার্ড ও থাকে।

যদি আপনার কাছে RKSY-1 & RKSY-2 কার্ড থাকে আপনি সেই কার্ড এর ক্যাটাগরি পরিবর্তন করে নিতে পারবেন অনলাইনে কিংবা অফলাইনে ফর্ম ফিলাপ এর মাধ্যমে।

আজকের প্রতিবেদনে আমরা দেখে নিচ্ছি, যদি আপনার পরিবারে AAY, SPHH, PHH কিংবা RKSY-1 কার্ড থাকে আর আপনার RKSY-2 Card অথবা Non Subsidy রেশন কার্ড চলে এসেছে। তাহলে এখন সেটিকে আপনি AAY,SPHH কিংবা PHH রেশন কার্ড এ পরিবর্তন করতে পারবেন।

Ration Card Category Change . RKSY 1 to PHH Change. RKSY 2 Exchange RKSY 1

১) প্রথমে আপনাকে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে Form 8 ডাউনলোড করে নিতে হবে। নিচে ফর্মের ডাউনলোড লিংক দেওয়া হলো।

২) এরপর Section-A তে আপনার পরিবারের যে সদস্যের ডিজিটাল কার্ড রয়েছে(AAY,SPHH, PHH,RKSY-1) ওনার নাম,রেশন কার্ড নাম্বার ও ক্যাটাগরি সিলেক্ট করুন।
৩) এরপর Sec-B যেগুলো হয়ে থাকে তা টিক মার্ক করুন।
৪) Section- C তে আপনার মোবাইল নাম্বার বসিয়ে দিন।
৫) Section- D তে আপনি যার রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন করতে চান,তার নাম,রেশন কার্ড নাম্বার, আধার কার্ড নাম্বার বসিয়ে দিন।
৬) এরপর ফর্মে থাকা Section-E Option এ ঠিকানা উল্লেখ করে, নিচে সিগনেচার করে ডকুমেন্টস সহকারে জমা করে দিন,নিকটবর্তী খাদ্য দপ্তর অফিসে কিংবা দুয়ারে সরকার কর্মসূচিতে।

Documents:-
১) আবেদন ফর্ম
২) পরিবারের প্রধানের রেশন কার্ড জেরক্স।
৩) আবেদনকারীর রেশন কার্ড ও আধার কার্ড এর জেরক্স।

Ration Card Form 8 Download Link:-


গ্রাম:- ডাউনলোড

শহর:- ডাউনলোড

Ration Card Status Check:-

১) প্রথমে আপনাকে Food Supply এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর CHECK STATUS OF RATION CARD APPLICATION এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আপনার ফর্ম নাম্বার ও জমা দেওয়ার পর যে 16/10 Digit Application Number (Barcode Number) পাবেন,তা বসিয়ে সাবমিট করলেই হয়ে যাবে।

Ration Card Status Check Link:- ক্লিক

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন: লিংক