বাড়িতে বসে ড্রাইভিং লাইসেন্স আবেদন,বাড়িতে বসেই পরীক্ষা – নতুন পদ্ধতিতে কি কি ডকুমেন্টস লাগবে?

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

অনলাইনে আবেদন করেই পেয়ে যাবেন Smrat Card Driving Licence। আর এরজন্য যেতে হবে না RTO Office এ পরীক্ষা দিতে,বাড়িতে বসেই দিতে পারবেন ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা। ড্রাইভিং লাইসেন্স আবেদন পদ্ধতি অনেক সহজ সরল করে দিয়েছে পরিবহন সংস্থা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দালাল এর চক্রে না পরে,নিজে থেকেই আবেদন করে ফেলুন ২ চাকা হোক কিংবা ৪ চাকা বা তার বেশি যেকোনো গাড়ির ড্রাইভিং লাইসেন্স। আর পেয়ে যাবে নতুন চিপ যুক্ত ও বার কোর্ড বসানো Smart Card PVC Driving Licence।

ড্রাইভিং লাইসেন্স ছাড়া রাস্তায় গাড়ি চালানো সম্পূর্ণ নিষিদ্ধ, আর ট্রাফিক পুলিশের হাতে পরলে Without Driving Licence দিতে হবে মোটা অঙ্কের জরিমানা। তবে ড্রাইভিং লাইসেন্স বানাতে যে টাকা খরচ হচ্ছে না তার থেকে বেশি দিতে হবে ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর ফাইন।

ড্রাইভিং লাইসেন্স তৈরি করার জন্য লাগবে শুধু দুটি ডকুমেন্টস , একটি আধার কার্ড ও অপরটি ভোটার কার্ড। কেননা ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে কমপক্ষে বয়স লাগবে ১৮ বছর উক্ত ড্রাইভারের। আর ১৮ বছর হলেই আপনি আবেদন করতে পাবেন ভোটার কার্ড এর জন্য। ড্রাইভিং লাইসেন্স কিভাবে আবেদন করবেন, নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Driving Licence Online Apply West Bengal / Smrat Card Driving Licence Online Apply West Bengal

১) প্রথমে আপনাকে parivahan এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Online Service থেকে Driving Licence Related Service অপশনে ক্লিক করুন।
৩) পরবর্তী ধাপে আপনি কোন রাজ্য থেকে ড্রাইভিং লাইসেন্স আবেদন করেছেন, তা সিলেক্ট করতেই Dashboard চলে আসবে।
৪) এরপর Learner Licence এ ক্লিক করুন।
৫) পরবর্তী পেজে আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে Get Otp তে ক্লিক করলে,মোবাইল নাম্বারে OTP আসবে,তা উল্লেখ করে সাবমিট করুন।
৬) এরপর, নাম,ঠিকানা ইত্যাদি চলে আসবে, আধার কার্ড ডাটা অনুয়ায়ী। সবকিছু ঠিকঠাক থাকলে সাবমিট এ ক্লিক করুন।
৭) পরবর্তী পেজে কোন গাড়ির ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে চান তা সিলেক্ট করুন ও সাবমিট করুন।
৮) এরপর ২৪০ টাকা পেমেন্ট করে দিন। তাহলেই হয়ে যাবে। পরবর্তীতে অনলাইনে Slot Booking করে ওই টাইমে পরীক্ষা দিন।এরপর ড্রাইভিং লাইসেন্স এ ক্লিক করে ড্রাইভিং লাইসেন্স আবেদন করুন।

Website Link:- Click

🔥Official WhatsApp Group:- Link Joint
🔥Official Telegram Group:- Link Joint

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author