টেক টিপস

রাজ্যে চালু নতুন e District 2.0 Portal- জন্ম,মৃত্যু,ইনকাম,জমির পরচা সার্টিফিকেট খুব সহজেই পাবেন,দেখুন!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্যে চালু হচ্ছে খুব তাড়াতাড়ি e-District 2.0 Portal। যার মাধ্যমে খুব সহজেই অনলাইনে বিভিন্ন কাজ করা আরও সহজ হয়ে যাচ্ছে রাজ্যবাসীর জন্য। e District 2.0 পোর্টাল থেকে এখন বিভিন্ন কাজের সুবিধা পেয়ে যাবেন। আগে পোর্টালটি ছিল e District 1.0 Portal এখন সেটিকে আপগ্রেড করে করা হচ্ছে e District 2.0 Portal।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

e District পোর্টাল থেকে আমরা বিভিন্ন কাজ গুলো করে থাকি,জমির বিভিন্ন সার্টিফিকেট তৈরি ও ডাউনলোড, পাশাপাশি ইনকাম সার্টিফিকেট, বসবাসের প্রমাণপত্র ইত্যাদি। এবার একগুচ্ছ পরিষরা পেতে চলেছে রাজ্য বাসী e District 2.0 নতুন পোর্টাল থেকে। কিভাবে এই পোর্টাল কি কি কাজ হবে দেখে নিন।

রাজ্য বাসীর সুবিধার্থে পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন প্রকল্প চালু করেছেন। আর সেই সমস্ত প্রকল্পের সুবিধা থেকে যাতে রাজ্যবাসী বঞ্চিত না হয়,এরজন্য চালু করেছেন বিনামূল্যে বাংলা সহায়তা কেন্দ্র। Bangla Sahayata Kendra থেকে রাজ্যবাসী রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা গুলো পাবেন, সম্পূর্ণ ফ্রিতে।যার জন্য ১ পয়সাও খরচ করতে হবে না রাজ্যবাসীকে।ঠিক তেমনি নিয়ে আসলো বিভিন্ন পরিষেবা গুলো সহজ ভাবে পৌঁছে দিতে e District 2.0 Website টি।

e District 2.0 Portal Facility / e District 2.0 ওয়েবসাইট থেকে কি কি সুবিধা গুলো পাওয়া যাবে,দেখুন

১) Income Certificate :- যদি আপনার B.D.O ইনকাম সার্টিফিকেট দরকার পরে,তাহলে e District 2.0 পোর্টাল থেকে খুব সহজেই অনলাইন ইনকাম সার্টিফিকেট তৈরি ও ডাউনলোড করতে পারবেন।


২) Local Residence (Domicile) Certificate:- বিভিন্ন কাজে ও জায়গায় আমাদের দরকার পরে বসবাসের প্রমাণপত্র সার্টিফিকেট। এখন আপনি e District 2.0 নতুন পোর্টাল থেকে Domicile Certificate Online Apply & Download করতে পারবেন।
৩) Gorkha Certificate:- নতুন e District 2.0 Website থেকে এখন গোর্খা সার্টিফিকেট খুব সহজেই আবেদন করতে পারবেন অনলাইনে।
৪) Ordinary Residential Certificate:- সাধারণ আবাসিক সার্টিফিকেট এখন তৈরি করতে পারবেন e District 2.0 Website থেকে।
৫) Permission for Delayed Registration of Birth:- আপনার কিংবা আপনার পরিবারের কোনো সদস্যের যদি এখনো জন্ম সার্টিফিকেট না বানিয়ে থাকেন তাহলে, এই e District 2.0 Portal থেকে Delayed Birth Certificate Online Apply West Bengal করতে পারবেন।


৬) Permission for Delayed Registration of Death:- শুধু জন্ম শংসাপত্র নয়, e District 2.0 নতুন পোর্টাল থেকে পরিবারের মৃত ব্যক্তির মৃত্যু সার্টিফিকেট ও অনলাইন আবেদন করতে পারবেন।

এর পাশাপাশি আরও বিভিন্ন কাজ যেমন- Grievance Redressal,Redressal of RTI queries & RTI status tracking,Issuance of Certified Copy of RoR,
Issuance of Plot Information ইত্যাদি কাজ গুলো এই নতুন e District 2.0 পোর্টাল থেকে করতে পারবেন।

নতুন e District 2.0 Portal চালু হচ্ছে ৬ নভেম্বর এর পর থেকে। এরপর আপনি যখন ইচ্ছে এই সমস্ত সুবিধা গুলো পেতে পারেন।

E District 2.0 Portal Link:- Click

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট পেতে আমাদের নিচের WhatsApp & Telegram Group এ যুক্ত হন:- 

Related Articles

Back to top button