স্টুডেন্ট ইন্টার্নিশিপ স্কিম 2024 অনলাইন আবেদন! প্রতি মাসে ১০ হাজার টাকা করে-জানিয়ে দিলো মুখ্যমন্ত্রী মমতা

Published By: MD 360 NEWS | Updated:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পড়ুয়াদের জন্য নতুন প্রকল্প চালু করলো স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম(Student Internship Scheme)। সোমবার স্টুডেন্টস উইকের সমাপনী সম্মেলন থেকে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধনধান্য স্টেডিয়াম থেকে স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের ঘোষণা করেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম এর মাধ্যমে রাজ্যের পড়ুয়ারা সরকারি দফতরে কাজের সুযোগ পাবেন। পাশাপাশি পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হবে প্রতি মাসে ১০ হাজার টাকা করে। শুধু তাই নয় স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের মাধ্যমে প্রশিক্ষণ শেষে পড়ুয়ারা পেতে পারেন সরকারি চাকরিও। কোর্স শেষে পড়ুয়ারা পাবেন স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম এর একটি সার্টিফিকেট রাজ্য সরকারের তরফ থেকে।

স্টুডেন্ট ইন্টার্নিশিপ স্কিমে আবেদন করার জন্য কিছু শর্ত রয়েছে। আবেদনকারী পড়ুয়ার বয়স থাকতে হবে ৪০ বছর বয়সের মধ্যে। ৪০ বছর বয়সের মধ্যে ছেলে-মেয়ে সকলেই স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমে আবেদন করতে পারবেন। পাশাপাশি স্নাতক স্তর, পলিটেকনিক, আইটিআই অথবা তার সমতুল্য পরীক্ষায় কমপক্ষে ৬০% নম্বর পেয়ে পাস করা থাকলে আপনি আবেদন এর যোগ্য।

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের মাধ্যমে রাজ্যের পড়ুয়ারা জানতে পারবেন ও শিখতে পারবেন, সরকারি দফতর গুলিতে কিভাবে কাজ করা হয়,কিভাবে হিসাব নিকাশ করা হয় তা হাতে কলমে শিখতে পারবেন পড়ুয়ারা। যা ভবিষ্যতে পড়ুয়াদের অনেক কাজে আসবে বলে আশাবাদী মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রশিক্ষণ চলাকালীন পড়ুয়ারা প্রতি মাসে পাবেন ১০ হাজার টাকা করে সাম্মানিক।

এই সুবিধা শুধুমাত্র পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা পড়ুয়ারই পাবেন। স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমে আবেদন করতে হবে অনলাইনে। এরজন্য BANGLAR UCHCHA SIKHSHA PORTAL থেকে অনলাইন আবেদন করতে হবে। আরও বিস্তারিত জানতে বাংলা উচ্চ শিক্ষা পোর্টাল দেখুন।

Student Internship Scheme Online Apply West Bengal:- Click