প্রকল্প

বাংলা শস্য বীমা ফরম ফিলাপ,ফর্ম ডাউনলোড ও টাকা চেক করুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকার বাংলার কৃষকদের জন্য বিভিন্ন রকম প্রকল্প ও বীমা চালু করেছেন, তার মধ্যে একটি হলো বাংলা শস্য বীমা যোজনা। কৃষকদের ফসল নষ্ট হয়ে গেলে তাদের আর্থিক সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য, পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বাংলা শস্য বীমা যোজনা নামে এই প্রকল্প চালু করেছেন। বাংলা শস্য বীমা প্রকল্পের আওতায় সরকার কৃষকদের ফসলের প্রিমিয়াম প্রদান করবে। কোন প্রাকৃতিক বিপর্যয় এবং অন্যান্য কারণে কৃষকের ফসল নষ্ট হয়ে গেলে তার ক্ষতিপূরণের উদ্দেশ্যে এই বীমার প্রচলন করেছে রাজ্য সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বাংলা শস্য বীমা যোজনায় কারা কারা আবেদন করতে পারবেন?

১) পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে কৃষককে।
২) নিজের নামে চাষযোগ্য জমি থাকতে হবে।যদি কৃষক ভাগচাষী হয়ে থাকেন তবুও আবেদন করতে পারবেন। শুধু তাই নয় ভাড়া নেওয়া জমি চাষ করা চাষিরাও আবেদন করতে পারবেন বাংলা শস্য বীমা যোজনায়।
৩) অন্য কোনো ফসল বীমা প্রকল্পে আবেদন করলে বাংলা শস্য বীমা যোজনায় আবেদন করতে পারবেন না কৃষক।
৪) কৃষকের বয়স কমপক্ষে ১৮ থাকতে হবে।
৫) পুরুষ/মহিলা প্রত্যেকেই আবেদন করতে পারবেন, যদি তাদের চাষযোগ্য জমি থাকে।
৬) কৃষকের আধার কার্ড, ভোটার কার্ড ও অ্যাকাউন্ট নাম্বার থাকতে হবে।


৭) কৃষকের নামে জমি থাকলে খতিয়ান পরচা,পাট্টা, দলিলের জেরক্স জমা করতে হবে।আর ভাগচাষী হলে কিংবা অন্যের জমিতে চাষ করলে তাহলে- জমিতে অধিকার সংক্রান্ত শংসাপত্র জমা করতে হবে(কৃষি দপ্তর অফিসে পাওয়া যাবে)।

বাংলা শস্য বীমা(bangla shasya bima form fill up) আবেদন পদ্ধতিঃ-

বাংলা শস্য বীমা যোজনায় আবেদন করতে হবে অনলাইনে। আপনি দুয়ারে সরকার ক্যাম্প থেকে বাংলা শস্য বীমা যোজনার আবেদন করতে পারবেন কিংবা নিকটবর্তী কৃষি দপ্তর অফিসে গিয়েও বাংলা শস্য বীমা যোজনার ফর্ম ফিলাপ করে জমা করতে পারবেন। বাংলা শস্য বীমা যোজনায় আবেদন করার জন্য কোনো টাকা লাগে না ফ্রীতে আবেদন করতে পারবেন। বাংলা শস্য বীমা যোজনায় আবেদন করতে হবে নির্দিষ্ট ফর্মে।ফর্ম আপনি নিকটবর্তী কৃষি দপ্তর অফিসে গেলে ফ্রীতে পেয়ে যাবেন।কিংবা আমরা আপনাদের সুবিধার্থে নিচে ডাউনলোড লিংক দিয়ে রাখলাম।

বাংলা শস্য বীমা ফরম ডাউনলোড লিংকঃ-

বাংলা শস্য বীমা স্ট্যাটাস চেকঃ
বাংলা শস্য বীমা যোজনায় আবেদন করার পর আপনার আবেদন এপ্রুভ হয়েছে নাকি বাতিল করা হয়েছে, কিভাবে চেক করবেন।এরজন্য বাংলা শস্য বীমা যোজনার ওয়েবসাইট আসতে হবে। সেখানে Farmer Corner এ ক্লিক করে ভোটার কার্ড আইডি নাম্বার বসিয়ে দিয়ে চেক করতে পারবেন।
সরাসরি নিচের লিংকে ক্লিক করেও চেক করতে পারেনঃ- https://banglashasyabima.net/farmer_corner

বাংলা শস্য বীমা ওয়েবসাইটঃ- https://banglashasyabima.net/

Related Articles

Back to top button