প্যান কার্ড ডাউনলোড অনলাইনে Pan Card Download Online

Published By: MD 360 NEWS | Updated:
google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

যদি আপনাদের প্যান কার্ড হারিয়ে যায় কিংবা ছিঁড়ে যায়,তাহলে আপনি খুব সহজেই আপনার প্যান কার্ডটিকে ডাউনলোড করতে পারবেন। নিচের ধাপ গুলো ফলো করলেই আপনি খুব সহজেই মোবাইল ফোন দিয়ে আপনার হাতের প্যান কার্ডটি ডাউনলোড করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রথমে আপনাকে প্যান কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।তার আগে জানতে হবে আপনার প্যান কার্ডটি কোন পোর্টাল থেকে বানিয়েছেন।প্যান কার্ড বানানোর জন্য দুটি ওয়েবসাইট রয়েছে- একটি NSDL Pan Card Portal আর অপরটি UTI Pan Card Portal

প্যান কার্ড ডাউনলোড করার জন্য আপনাকে আপনার প্যান কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে-

NSDL e Pan Card Download Link:-

UTI e Pan Card Download Link :-

আপনি আপনার প্যান কার্ড পোর্টালে আসার পর-
১)প্রথমে আপনাকে আপনার প্যান কার্ড নাম্বার দিতে হবে।
২) জন্মের মাস ও সাল বসাতে হবে।
৩) আধার কার্ড নাম্বার বসিয়ে দিতে হবে ও ক্যাপচার কোর্ড বসিয়ে দিয়ে সাবমিট করতে হবে।

৪) পরবর্তী পেজে আপনাকে ওটিপি ভেরিফাই করার জন্য মোবাইল নাম্বার অথবা জিমেইল আইডি অপশন সিলেক্ট করতে হবে।ল ও এগিয়ে যেতে হবে।

৫) এরপর মোবাইলে ওটিপি আসবে সেটি বসিয়ে দিয়ে এগিয়ে যেতে হবে।
৬) পরবর্তী পেজে আপনাকে ৮.২৬ টাকা পেমেন্ট করতে হবে অনলাইনে।
৭) পেমেন্ট হয়ে গেলে আপনার সামনে আপনার প্যান কার্ড ডাউনলোড লিংক চলে আসবে।
৮) এরপর আপনাকে আপনার প্যান কার্ড ডাউনলোড করে নিতে হবে।
৯) প্যান কার্ডটি পাসওয়ার্ড প্রটেক্ট থাকবে, আর পাসওয়ার্ড হলো আপনার জন্ম তারিখ। ধরুন আপনার জন্ম তারিখ 01/09/1998 তাহলে পাসওয়ার্ড হবে 01091998।

প্যান কার্ড ডাউনলোড করার পর সেই প্যান কার্ড আপনি যেকোনো কাজে ব্যবহার করতে পারবেন। বুঝতে অসুবিধা হলে নিচের লিংকে ক্লিক করে ভিডিওটি দেখে নিন- ভিডিও লিংক

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author