নতুন সরকারি স্কলারশিপ, প্রতি মাসে ১০ হাজার টাকা। আবেদন পদ্ধতি

কেন্দ্রীয় সরকার সারা ভারত জুড়ে নতুন স্কলারশিপ চালু করলেন। ভারতের যেকোনো জায়গা থেকে ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবেন।স্কলারশিপ দেওয়া হবে প্রতিমাসে ১০ টাকা করে। স্বাধীনতার ৭৫ বছর স্মরণে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপনের অংশ হিসেবে ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু করেছে বিদেশমন্ত্রক(MEA) । নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো…

স্কলারশিপের নামঃ– MEA ইন্টার্নশিপ পলিসি 2022(MEA Internships Policy 2022)

MEA Internships Programme 2022 -এর লক্ষ্য হলো বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দান করা।বিদেশনীতি, কর্ম ক্ষেত্রে নারী-পুরুষের যোগদান সহ, বিদেশ মন্ত্রকের নিযুক্ত ইন্টার্নদের মধ্যে যোগ্যতা, বাসস্থান এবং আর্থ-সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে বৈচিত্র্য বৃদ্ধি করাও এই প্রোগ্রামের অন্যতম লক্ষ্য,’।

শিক্ষাগত যোগ্যতাঃ– এই স্কলারশিপে আবেদন করার জন্য আবেদনকারকে যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েশন পাশ করতে হবে।যারা গ্র্যাজুয়েশন -এর ফাইনাল বর্ষে পাঠরত তারাও আবেদন করতে পারবেন।

বয়সঃ– বয়স হতে হবে সর্বোচ্চ ২৫ বছরের মধ্যে। বয়স হিসাব করা হবে ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখ অনুযায়ী।

আবেদন পদ্ধতিঃ– ইচ্ছুক প্রার্থীরা সরাসরি অনলাইনে আবেদন করতে পারবে। লিংক নিচে দেওয়া রয়েছে…

আবেদনের শেষ তারিখঃ– আগামী ১৫ ফেব্রুয়ারি, ২০২২ তারিখ পর্যন্ত।

প্রশিক্ষণের স্থানঃ– প্রশিক্ষণ হবে দিল্লিতে। তবে নির্বাচিত প্রার্থীদের নিজের রাজ্য থেকে দিল্লি যাওয়ার বিমান ভাড়া বিদেশ মন্ত্রকের তরফ থেকে দেওয়া হবে।

প্রশিক্ষণের সময়সীমাঃ– প্রশিক্ষণের সময় সীমা ৩ মাস। ২০২২ সালের এপ্রিল মাস থেকে শুরু হবে এই প্রশিক্ষণ, প্রশিক্ষণ শেষ হবে ২০২২ জুন মাসে।

ওয়েবসাইট লিংকঃClick

অনলাইন আবেদন লিংকঃRegistration


অফিসিয়াল নোটিফিকেশন লিংকঃ- Download

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ- লিংক