সরকারের কাছে ধান বিক্রি করুন বেশি দামে, অনলাইন আবেদন পদ্ধতি দেখুন

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কাছে থেকে বর্ধিত সহায়ক মূল্যে পশ্চিমবঙ্গ সরকার ধান কিনে থাকে। গত বছরের ন্যায় এবছরও ধান কেনা প্রক্রিয়া শুরু হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

একজন কৃষক তার জমির পরিমানের উপর ভিত্তি করে সর্বাধিক ৯০ কুইন্টাল ধান বিক্রি করতে পারবেন সরকারের কাছে। ধান বিক্রি করতে পারবে কৃষকেরা নিকটবর্তী যেকোনো ধান ক্রয় কেন্দ্রে।

এবছর থেকে ধানের ন্যূনতম সহায়ক মূল্য কুইন্টাল প্রতি ২,০৪০ টাকা থেকে বাড়িয়ে ২,১৮৩ টাকা করা হয়েছে। স্থায়ী ধান ক্রয় কেন্দ্রগুলিতে (CPC) বা সরাসরি ধান ক্রয় কেন্দ্রে (DPC) বা মোবাইল ধান ক্রয় কেন্দ্রে ধান বিক্রি করলে আপনি কুইন্টাল প্রতি ২,২০৩ টাকা পাবেন। এই মূল্য এখন থেকেই পাবেন।

ধান ক্রয় কেন্দ্রে আপনাকে ধান নিয়ে আসতে হবে শুকনো আর পরিষ্কার করে। ধানের যা মূল্য রয়েছে তা সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হবে। আপনি রেজিষ্ট্রেশন করার সময় যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার দিয়েছেন, সেই অ্যাকাউন্টে এই টাকা ক্রেডিট হবে।

ধান বিক্রি করার জন্য প্রথমতে আপনাকে e paddy farmer registration করতে হবে। কিভাবে রেজিষ্ট্রেশন করবেন নিচের ধাপ গুলো ভালো ভাবে দেখুন।

১) প্রথমত আপনাকে e paddy এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


২) এরপর Farmer অপশনে ক্লিক করে Farmer Self Registration এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে ভোটার কার্ড নাম্বার বসিয়ে ভেরিফাই করতে নাম, জমির পরিমাণ চলে আসবে যদি কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত থাকে।
৪) এরপর আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে ভেরিফাই করে নিতেই, বাকি তথ্য গুলো ফটো সহ চলে আসবে।
৫) এরপর নিচে ঠিকানা উল্লেখ করুন ও জমির পরিমাণ উল্লেখ করে ডকুমেন্টস আপলোড করে সাবমিট করুন।
৬) কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার সময় যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার দেওয়া রয়েছে, তা নিচে চলে আসবে তা ভেরিফাই করে ডকুমেন্টস সহ সাবমিট করলে রেজিষ্ট্রেশন হয়ে যাবে।

কি কি ডকুমেন্টস লাগবেঃ-
১) আধার কার্ড
২) ভোটার কার্ড
৩) জমির খতিয়ান
৪) ব্যাঙ্ক পাশ বই এর প্রথম পাতা।

ধান বিক্রি করার জন্য কিভাবে বুকিং করতে হবেঃ-
১) প্রথমত e paddy এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


২) এরপর FARMER SELF SCHEDULING এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে রেজিষ্ট্রেশন নাম্বার বসিয়ে দিয়ে ডেট ও সেন্টার বুক করুন।

e paddy farmer registration website link:- ক্লিক

আরও বিশদে জানতে নিকটবর্তী কৃষি অফিসে যোগাযোগ করুন।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক 

 

 

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author