প্রকল্প

নতুন ফর্ম লক্ষীর ভান্ডার প্রকল্পের,আবেদন করলে পাবেন ১০০০ টাকা,ডাউনলোড করুন!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যের জনগণের জন্য হরেক রকমের প্রকল্প চালু করেছেন। যেখানে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ১০ হাজার টাকা করে সম্পূর্ণ বিনামূল্যে পাঠিয়ে থাকে। রুপশ্রী,কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে মেয়েদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২৫ হাজার, ২৫ হাজার করে ৫০ হাজার টাকা সম্পূর্ণ বিনামূল্যে দিয়ে থাকে। ছাত্রদের জন্য মেধাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ এর মাধ্যমে ১ হাজার থেকে ৩০ হাজার এর অধিক টাকা পাঠিয়ে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ঠিক তেমনি বিভিন্ন প্রকল্পের পাশাপাশি, মহিলাদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রকল্প চালু করেছেন লক্ষীর ভান্ডার প্রকল্প। যার মাধ্যমে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত মাসিক সম্পূর্ণ বিনামূল্যে দিয়ে থাকে।

ইতিমধ্যেই রাজ্যে শুরু হয়েছে, দুয়ারে সরকার ক্যাম্প কর্মসূচি। যেখানে লক্ষীর ভান্ডার প্রকল্পের পাশাপাশি হরেক রকমের প্রকল্পের সুবিধার জন্য রাজ্যের জনসাধারণ আবেদন করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

আপনার বয়স যদি ২৫ থেকে ৬০ বছরের মধ্যে হয়ে থাকে,তাহলে আপনি লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এরজন্য নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম সংগ্রহ করে,তা ফিলাপ করে উপযুক্ত ডকুমেন্টস সহকারে জমা করতে হবে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পাবেন শুধুমাত্র, পশ্চিমবঙ্গের স্থায়ী মহিলা বাসিন্দারা। এই প্রকল্পের মাধ্যমে মাসিক ৫০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা পাঠানো হয়। SC/ST পরিবারের মহিলারা পাবেন মাসিক ১০০০ টাকা করে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর সাধারণ শ্রেনীর মহিলারা পাবেন ৫০০ টাকা করে প্রতি মাসে সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা সেই সমস্ত মহিলারাই পাবেন না,যারা সরকারি চাকরি করে কিংবা সরকারি চাকরির পেনশন পেয়ে থাকে।

লক্ষীর ভান্ডার প্রকল্প থেকে প্রতি মাসে ১০০০ টাকা করে পাওয়ার জন্য, আবেদনকারী মহিলাকে ফর্মের সঙ্গে SC/ST সার্টিফিকেট এর জেরক্স জমা করতে হবে। যদি কোনো মহিলার স্বাস্থ্য সাথী কার্ড না থাকে তবুও সেই মহিলা এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করতে পারবেন। আবেদন ফর্ম দুয়ারে সরকার ক্যাম্পে পেয়ে যাবেন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবেঃ-
১) পাসপোর্ট সাইজের কালার ফটো।
২) আধার কার্ড।
৩) ব্যাঙ্কের পাশবই।
৪) স্বাস্থ্য সাথী কার্ড।
৫) SC/ST সার্টিফিকেট।
৬) এছাড়াও অন্যান্য কিছু ডকুমেন্টস(ভোটার কার্ড,রেশন কার্ড ইত্যাদি) দিতে পারেন।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক

Related Articles

Back to top button