Lpg Gas eKYC: আজকেই গ্যাসের ই-কেওয়াইসি করুন অনলাইনে মোবাইল দিয়ে, নয়তো গ্যাস বন্ধ হয়ে যাবে?

Published By: MD 360 NEWS | Updated:

আর যেতে হবে গ্যাস অফিসের লম্বা লাইনে, গ্যাসের আধার লিংক করার জন্য। LPG Gas এর সাথে Aadhaar Card eKYC সকলের এখন করতে হবে। এই কাজ না করলে বন্ধ হয়ে যেতে পারে বিভিন্ন সুযোগ সুবিধা। এখন আর গ্যাস অফিসের লম্বা লাইনে না দাড়িয়ে বাড়িতে বসে ঝটপট করে ফেলুন আধার কার্ড ও এলপিজি গ্যাসের Aadhaar eKYC

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এলপিজি গ্যাসের ভর্তুকির টাকা পেতে যাতে কোনোরকম অসুবিধা না হয়, এরজন্য আজকেই করে ফেলুন LPG Gas Aadhaar eKYc Online এ বাড়িতে বসে। কয়েকটি ধাপ ফলো করেই আধার কার্ড এলপিজি গ্যাসের সঙ্গে সংযোগ করতে পারবেন অনলাইনে। এই কাজ করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে? কিভাবে LPG Gas eKYc করবেন,বিস্তারিত দেখে নিন আজকের প্রতিবেদনে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা ভারত জুড়ে সম্পূর্ণ বিনামূল্যে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় প্রত্যেক পরিবারের মহিলা সদস্যাদের গ্যাস দিচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে। লকডাউন চলাকালীন ৩ মাস সম্পূর্ণ বিনামূল্যেও রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়া হয়েছিল। এখন প্রায় প্রত্যেক বাড়িতে উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস রয়েছে। যদি কোনো পরিবার এখনো রান্নার গ্যাস না পেয়ে থাকে,তাহলে সেই সমস্ত মহিলারা নিকটবর্তী গ্যাস অফিসে ডকুমেন্টস সহকারে যোগাযোগ করতে পারবেন।

ইতিমধ্যেই প্রত্যেক গ্যাস ডিস্ট্রিবিউটর অফিসে লম্বা লাইন ধরে গ্রাহকেরা e-KYC করছে। মূলত এলপিজি গ্যাস পরিষেবার ক্ষেত্রে আরও বিভিন্ন সুযোগ সুবিধা ও স্বচ্ছতা আনার জন্যই, প্রত্যেক গ্রাহকদের e-KYC করার নির্দেশ এসেছে। যদি কেউ এলপিজি গ্যাসের ই-কেওয়াইসি না করে থাকে,তাহলে নাও পেতে পারে গ্যাস সিলিন্ডার! এরজন্য অবশ্যই প্রত্যেক গ্রাহকদের e-Kyc করতে হবে।

অনলাইনে কিংবা অফলাইনে দুইভাবে এলপিজি গ্যাসের ই-কেওয়াইসি(Online Gas eKyc) করা সম্ভব। যদিও আজকে আমরা দেখে নিচ্ছি অনলাইনে ই-কেওয়াইসি(Online eKYC Gas) কিভাবে করবেন বাড়িতে বসে। মোবাইল ফোন হোক বা কম্পিউটার কিংবা লেপটপ ইত্যাদি যাই থাকুক না কেন, আপনি গ্যাসের ই-কেওয়াইসি করে নিতে পারবেন। অনলাইনে ই-কেওয়াইসি করার জন্য অবশ্যই আপনার আধার কার্ড এর সঙ্গে মোবাইল নাম্বার লিংক থাকতে হবে। যদি আধার কার্ডে মোবাইল নাম্বার লিংক না থাকে,তাহলে নিকটবর্তী গ্যাস ডিস্ট্রিবিউটরদের কাছে গিয়ে হাতের ছাপ দিয়ে গ্যাসের ই-কেওয়াইসি করে নিতে হবে।

এলপিজি গ্যাসের ই-কেওয়াইসি করার সময় হাতের কাছে আধার কার্ড, আধার কার্ডের সঙ্গে থাকা রেজিস্ট্রার মোবাইল নাম্বার, গ্যাস কানেকশন নেওয়ার সময় দেওয়া মোবাইল নাম্বার ও এলপিজি গ্যাসের কনজিউমার নাম্বার(গ্যাসের পাশবই এ রয়েছে) কাছে রাখতে হবে। যদি আপনি অনলাইনে এই সমস্ত কাজ না করতে চান, তাহলে নিকটবর্তী গ্যাস ডিস্ট্রিবিউটরদের কাছে আধার কার্ড ও গ্যাসের পাশবই নিয়ে যেতে হবে। অফিসে অবশ্য সেই ব্যক্তিকেই যেতে হবে যার নামে গ্যাস সংযোগ রয়েছে। কেননা সেই ব্যক্তির হাতের ছাপ দিয়ে এই কাজ সম্পন্ন হবে।

গ্যাসের ই-কেওয়াইসি(LPG Gas eKYC) অনলাইনে করার জন্য প্রথমে আপনাকে My LPG এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এরপর সেখানে সমস্ত কোম্পানির গ্যাস সিলিন্ডার দেখতে পাওয়া যাবে। আপনার যে কোম্পানির গ্যাস সিলিন্ডার তার ওপরে ক্লিক করুন। এরপর সমস্ত ঘর ফিলাপ করে রেজিস্টার মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে এগিয়ে যান। আপনার রেজিস্ট্রার মোবাইল নাম্বারে OTP আসবে তা উল্লেখ করে সাবমিট করতে হবে। পরবর্তী পেজে আপনার কাছে থাকা জিমেইল আইডি(Gmail Id) উল্লেখ করুন ও পছন্দমতো নিচে পাসওয়ার্ড(Password) উল্লেখ করে সাবমিট করতেই,জিমেইল এ একটি গ্যাস কোম্পানির তরফ থেকে Verify Gmail আসবে,সেই লিংকে ক্লিক করে Verify করে নিন।

আবারও MY Lpg এর অফিসিয়াল ওয়েবসাইটে আসুন। এরপর Sign In এ ক্লিক করে রেজিস্ট্রার মোবাইল নাম্বার কিংবা জিমেইল আইডি উল্লেখ করে পরবর্তী ধাপে এগিয়ে আসুন, পরবর্তী ধাপে পাসওয়ার্ড উল্লেখ করে লগইন করে নিন। এখন Aadhaar Authentication এ ক্লিক করে Box এ টিক মার্ক দিন ও নিচে ক্যাপচার কোর্ড উল্লেখ করে সাবমিট করুন। আধার কার্ডে যে মোবাইল নাম্বার লিংক রয়েছে,সেই নাম্বারে OTP আসবে। এখন OTP উল্লেখ করে সাবমিট করলেই Aadhaar Authentication হয়ে যাবে। এইভাবে অনলাইনে আপনি বাড়িতে বসে গ্যাসের ই-কেওয়াইসি করে নিতে পারবেন।

LPG Gas eKYC Online Link:- Click