উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ফেল করলেও পাশ! সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে,সবাই পাশ!নতুন আপডেট দেখুন

Published By: MD 360 NEWS | Updated:

উচ্চ মাধ্যমিক পরীক্ষায়(HS Exam 2024) ফেল করলেও ফেল(Failed) নয়! নতুন নিয়ম জারি করলো উচ্চ মাধ্যমিক বোর্ড। আগামী বছর থেকে হতে চলেছে সেমিস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কোনো শিক্ষার্থী অকৃতকার্য হলেও তিনি ফেল করবেন না। পরীক্ষা দেওয়ার সুযোগ দিবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আগামী বছর থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেমিস্টার পদ্ধতিতে। এতোদিন ধরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও মাধ্যমিক পরীক্ষা হয়ে আসছে অন্যভাবে। পরীক্ষার্থীদের বছরে একটি পরীক্ষা দিতে হতো। এরপর সেই পরীক্ষার প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে পর্ষদ বিবেচনা করতো পরীক্ষার্থী উত্তীর্ণ নাকি অকৃতকার্য।

প্রত্যেক পরীক্ষার্থীর জীবনে উচ্চ মাধ্যমিক পরীক্ষা একটি বড়ো পরীক্ষা। উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর সেই পরীক্ষার্থীর, প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে তিনি আগে কি নিয়ে পড়বেন, তার স্বপ্ন পুরন হবে কিনা তা বোঝা যায়! আগামী শিক্ষাবর্ষ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দুটি সেমিস্টার পদ্ধতিতে। কিন্তু মাধ্যমিক পরীক্ষা বছরে একবারই হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেমিস্টার সিস্টেমে নেওয়ার জন্য আগে থেকে আলোচনা হয়েছিল। এবার আগামী শিক্ষাবর্ষ থেকে তা শুরু হচ্ছে। সেমিস্টার সিস্টেম উচ্চ মাধ্যমিক পরীক্ষা শিক্ষার্থীদের পরীক্ষায় অনেকটাই সাহায্য করবে। কেননা, যদি কোনো পরীক্ষার্থী প্রথম সেমিস্টারে অকৃতকার্য হয়ে থাকে, তাহলে তিনি ফেল হবে না। সেই পরীক্ষার্থী দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার সময় প্রথম অকৃতকার্য সেমিস্টারের পরীক্ষা দিতে পারবেন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেমিস্টার পদ্ধতিতে হলেও মাধ্যমিক পরীক্ষার নিয়মে কোনো পরিবর্তন আনা হয়নি।মাধ্যমিক পরীক্ষা যেভাবে অনুষ্ঠিত হয়ে আসছে,সেইভাবেই হবে মাধ্যমিক পরীক্ষা। কিন্তু উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার আসছে বড়ো পরিবর্তন। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা এবার দুটি ধাপে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে যাচ্ছেন। আর এই সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা চালু হচ্ছে আগামী শিক্ষাবর্ষ থেকে।