অফিসে আর নয়!বাড়িতে বসে ফ্রি গ্যাসের জন্য আবেদন করুন অনলাইনে মোবাইলে-কি কি ডকুমেন্টস লাগবে?

Published By: MD 360 NEWS | Updated:

দরিদ্র পরিবারের মুখে হাসি আনার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা(Pradhan Mantri Ujjwala Yojana) স্কিমটি চালু করেন। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় পরিবারের মহিলারা এই প্রকল্পের সুবিধা পাবেন। Pradhan Mantri Ujjwala Yojana চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৬ সালের ১ মে তে। এই যোজনার অধীনে দরিদ্র মহিলাদেরকে বিনামূল্যে এল.পি.জি. সংযোগ দেওয়া হয়। এই যোজনার মুখ্য উদ্দেশ্য হল গ্রামাঞ্চলে খাদ্য বানানোর জন্য ব্যবহৃত জীবাশ্ম জ্বালানির জায়গায় এল.পি.জি.র(LPG Free Gas Connection) ব্যবহারকে অধিক গুরুত্ব দেওয়া। Pradhan Mantri Ujjwala Yojana থেকে ২০২১ সালে নাম টিকে পরিবর্তন করে রাখা হয় Pradhan Mantri Ujjwala Yojana 2.0।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২.০ এর আওতায় তাঁরাই সম্পূর্ণ বিনামূল্যে গ্যাস কানেকশন পাবেন, যাদের পরিবারের এখনো পর্যন্ত LPG গ্যাস কানেকশন নেই। পরিবারের মহিলাদের নামে এই LPG GAS CONNECTION দেওয়া হয়ে থাকে। কিভাবে আবেদন করবেন? কি কি ডকুমেন্টস লাগবে? কারা কারা আবেদন এর যোগ্য নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Pradhan Mantri Ujjwala Yojana 2.0 Eligibility / প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনাতে কারা কারা আবেদন করতে পারবেন? 

১) আবেদনকারী শুধুমাত্র মহিলা হতে হবে।

২) আবেদনকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।

৩) আপনার পরিবারে এর আগে কোনো LPG Gas Connection থাকা চলবে না।

৪) SC, ST, প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ), সর্বাধিক অনগ্রসর শ্রেণী (MBC), অন্ত্যোদয় আন্না যোজনা (AAY), চা এবং প্রাক্তন-চা বাগান উপজাতি, বনবাসী, বসবাসকারী লোকেরা দ্বীপ এবং নদী দ্বীপপুঞ্জ, 14-দফা ঘোষণা অনুযায়ী SECC পরিবার (AHL TIN) বা যেকোনো দরিদ্র পরিবারের অধীনে তালিকাভুক্ত মহিলারা আবেদন করতে পারবেন।

Pradhan Mantri Ujjwala Yojana 2.0 Documents Required / প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবেঃ- 

১) আবেদনকারীর আধার কার্ড।

২) আবেদনকারীর নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার(Bank Account Number)।

৩) আবেদনকারী মহিলার রেশন কার্ড।

৪) পরিবারের বাকি সদস্যদের আধার কার্ড।

৫) KYC From ফিলাপ করতে হবে।

Pradhan Mantri Ujjwala Yojana 2.0 Online Apply / Free Gas Connection Online Apply 

১) প্রথমে আপনাকে Pradhan Mantri Ujjwala Yojana 2.0 এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। নিচের লিংকে ক্লিক করে সরাসরি অফিসিয়াল ওয়েবসাইটে আসুন।

২) এরপর Apply For New Ujjwala 2.0 Connection এ ক্লিক করুন।

৩) পরবর্তী পেজে Online Portal এ ক্লিক করুন।

৪) এরপর ৩ টি কোম্পানির Gas এর নাম চলে আসবে, যেই কোম্পানিতে আবেদন করতে চান, তা সিলেক্ট(Click Here To Apply) করুন।

৫) এরপর Ujjwala Beneficiary Connection বক্সে টিক মার্ক দিন ও নিচে নিকটবর্তী গ্যাসের Distributor এর নাম সিলেক্ট করে Next করুন।

৬) পরবর্তী পেজে eKYC বক্সে টিক মার্ক দিন ও নিচে আধার কার্ড এর বক্সে টিক দিয়ে আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে ভেরিফাই করে নিন। এরপর নিচে আধার কার্ড এর ডাটা অনুয়ায়ী ফিল হয়ে যাবে বক্স গুলো।

৭) এরপর রেশন কার্ড আপলোড করে দিন ও পরিবারের বাকি সদস্যদের নাম ও নিজের Bank Account এর তথ্য উল্লেখ করে সাবমিট করতেই আবেদন হয়ে যাবে।

৮) এরপর Know Your Customer(KYC) From & Supplementary KYC From ফিলাপ করে ডকুমেন্টস সহকারে নিকটবর্তী যে গ্যাস Distributor এর নাম সিলেক্ট করছেন, সেখানে জমা করতে হবে। এরপর অফিস থেকে ভেরিফিকেশন করলে আপনার গ্যাস সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন।

Pradhan Mantri Ujjwala Yojana 2.0 Online Apply Link:Click

Pradhan Mantri Ujjwala Yojana 2.0 Know Your Customer(KYC) From Pdf:- Download

Pradhan Mantri Ujjwala Yojana 2.0 Supplementary KYC From Pdf:- Download

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক