মে ও জুন মাসে কত কেজি ফ্রি রেশন দেখুন বিস্তারিত,এবার অনেক বেশি চাল,গম,আটা West Bengal Digital Ration Card Food Delivery List June

Published By: MD 360 NEWS | Updated:

গতবছরের লকডাউন থেকে শুরু হয়েছে ফ্রিতে রেশন দেওয়া। সাধারণ মানুষেরা যাতে খালি পেটে না থাকে অন্তত একমুঠো খেতে পারে সেইজন্য রাজ্য সরকার ও কেন্দ্র সরকার ফ্রিতে রেশন ব্যবস্থা চালু করেছে।যাদের যাদের রেশন কার্ড রয়েছে তারা সবাই ফ্রিতে রেশন পায়।আজকে দেখে নিচ্ছি মে মাসে ও জুন মাসে ফ্রিতে কতগুলো করে রেশনে চাল,গম,আটা ইত্যাদি দিবে রাজ্য সরকার ও কেন্দ্র সরকার। যদি আপনার কাছে AAY,SPHH,PHH,RKSY-1 & RKSY-2 রেশন কার্ড থাকে তাহলে কতগুলো করে মাল পাবেন,দেখুন নিচে বিস্তারিতঃ-

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

AAY Digital Ration Card:– যদি আপনার কাছে AAY রেশন কার্ড থাকে তাহলে আপনি সম্পূর্ণ ফ্রিতে মে ও জুন মাসে পরিবার পিছু চাল পাবেন ১৫ কেজি ও আটা পাবেন ১৯ কেজি। শুধু তাই নয়,কেন্দ্র সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী গরীব কল্যান অন্ন যোজনার আওতায় AAY Card এ পাবেন মাথা পিছু ২ কেজি করে চাল ও ৩ কেজি করে গম একদম ফ্রিতে।

SPHH & PHH Ration Card:- যদি আপনার পরিবারে ১টি SPHH কিংবা PHH কার্ড থাকে তাহলে আপনি মে ও জুন মাসে সম্পূর্ন ফ্রিতে রেশনে চাল পাবেন ২ কেজি ও আটা পাবেন ২ কেজি ৮৫০ গ্রাম। শুধু তাই নয় এছাড়াও প্রধানমন্ত্রী দিচ্ছে এই কার্ডে অতিরিক্ত ১ টি SPHH বা PHH কার্ডে ২কেজি চাল ও ৩ কেজি গম একদম ফ্রিতে মে ও জুন মাসে।

RKSY-1 & RKSY-2 রেশন কার্ডঃ– যদি আপনার পরিবারের ১টি RKSY ১ রেশন কার্ড থাকে তাহলে ১টি কার্ডে মে ও জুন মাসে একদম ফ্রিতে ২ কেজি চাল ও ৩ কেজি গম পেয়ে যাবেন।২ টি কার্ড থাকলে ৪ কেজি চাল ও ৬ কেজি গম পেয়ে যাবেন। কিন্তু RKSY-1 কার্ডে কোনোরকম ভাবে কেন্দ্র সরকারের বরাদ্দ করা মাল থেকে অতিথি পাবেন না।কেননা কেন্দ্র সরকার RKSY-1 কার্ডে অতিরিক্ত ২ কেজি চাল ও ৩ কেজি গম দিচ্ছে না। এখন আপনার কাছে যদি RKSY-2 রেশন কার্ড থাকে, তার আগে মনে করিয়ে দিচ্ছি এটি APL রেশন কার্ড, যদি আপনার পরিবার BPL অন্তর্ভুক্ত তাহলে আপনি RKSY-2 রেশন কার্ড থেকে BPL রেশন কার্ড করতে পারবেন। RKSY-2 রেশন কার্ডে জন প্রতি ১ কেজি চাল ও ১ কেজি গম দেওয়া হবে ফ্রিতে মে ও জুন মাসে।এবং এই RKSY-2 কার্ডেও কেন্দ্র সরকার ফ্রিতে অতিরিক্ত ২ কেজি চাল ও ৩ কেজি গম দিচ্ছে না।