মে ও জুন মাসে কত কেজি ফ্রি রেশন দেখুন বিস্তারিত,এবার অনেক বেশি চাল,গম,আটা West Bengal Digital Ration Card Food Delivery List June

গতবছরের লকডাউন থেকে শুরু হয়েছে ফ্রিতে রেশন দেওয়া। সাধারণ মানুষেরা যাতে খালি পেটে না থাকে অন্তত একমুঠো খেতে পারে সেইজন্য রাজ্য সরকার ও কেন্দ্র সরকার ফ্রিতে রেশন ব্যবস্থা চালু করেছে।যাদের যাদের রেশন কার্ড রয়েছে তারা সবাই ফ্রিতে রেশন পায়।আজকে দেখে নিচ্ছি মে মাসে ও জুন মাসে ফ্রিতে কতগুলো করে রেশনে চাল,গম,আটা ইত্যাদি দিবে রাজ্য সরকার ও কেন্দ্র সরকার। যদি আপনার কাছে AAY,SPHH,PHH,RKSY-1 & RKSY-2 রেশন কার্ড থাকে তাহলে কতগুলো করে মাল পাবেন,দেখুন নিচে বিস্তারিতঃ-

AAY Digital Ration Card:– যদি আপনার কাছে AAY রেশন কার্ড থাকে তাহলে আপনি সম্পূর্ণ ফ্রিতে মে ও জুন মাসে পরিবার পিছু চাল পাবেন ১৫ কেজি ও আটা পাবেন ১৯ কেজি। শুধু তাই নয়,কেন্দ্র সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী গরীব কল্যান অন্ন যোজনার আওতায় AAY Card এ পাবেন মাথা পিছু ২ কেজি করে চাল ও ৩ কেজি করে গম একদম ফ্রিতে।

SPHH & PHH Ration Card:- যদি আপনার পরিবারে ১টি SPHH কিংবা PHH কার্ড থাকে তাহলে আপনি মে ও জুন মাসে সম্পূর্ন ফ্রিতে রেশনে চাল পাবেন ২ কেজি ও আটা পাবেন ২ কেজি ৮৫০ গ্রাম। শুধু তাই নয় এছাড়াও প্রধানমন্ত্রী দিচ্ছে এই কার্ডে অতিরিক্ত ১ টি SPHH বা PHH কার্ডে ২কেজি চাল ও ৩ কেজি গম একদম ফ্রিতে মে ও জুন মাসে।

RKSY-1 & RKSY-2 রেশন কার্ডঃ– যদি আপনার পরিবারের ১টি RKSY ১ রেশন কার্ড থাকে তাহলে ১টি কার্ডে মে ও জুন মাসে একদম ফ্রিতে ২ কেজি চাল ও ৩ কেজি গম পেয়ে যাবেন।২ টি কার্ড থাকলে ৪ কেজি চাল ও ৬ কেজি গম পেয়ে যাবেন। কিন্তু RKSY-1 কার্ডে কোনোরকম ভাবে কেন্দ্র সরকারের বরাদ্দ করা মাল থেকে অতিথি পাবেন না।কেননা কেন্দ্র সরকার RKSY-1 কার্ডে অতিরিক্ত ২ কেজি চাল ও ৩ কেজি গম দিচ্ছে না। এখন আপনার কাছে যদি RKSY-2 রেশন কার্ড থাকে, তার আগে মনে করিয়ে দিচ্ছি এটি APL রেশন কার্ড, যদি আপনার পরিবার BPL অন্তর্ভুক্ত তাহলে আপনি RKSY-2 রেশন কার্ড থেকে BPL রেশন কার্ড করতে পারবেন। RKSY-2 রেশন কার্ডে জন প্রতি ১ কেজি চাল ও ১ কেজি গম দেওয়া হবে ফ্রিতে মে ও জুন মাসে।এবং এই RKSY-2 কার্ডেও কেন্দ্র সরকার ফ্রিতে অতিরিক্ত ২ কেজি চাল ও ৩ কেজি গম দিচ্ছে না।