প্রকল্প

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন শুরু হলো, দেখুন কিভাবে

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

বয়স্ক ভাতা অনলাইন আবেদন 2022(Old Age Pension Online Apply) বিধবা ভাতা অনলাইন আবেদন(Widow Pension Online Apply), প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন(Disability Pension Online apply)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বয়স্ক ভাতা কিংবা বৃদ্ধ ভাতা , প্রতিবন্ধী ভাতা ও বিধবা ভাতা অনলাইন আবেদন শুরু হয়ে গেলো। এখন আপনি খুব সহজেই নিজের মোবাইল ফোন দিয়ে আবেদন করতে পারবেন। দেখে নিচ্ছি যে আপনি কিভাবে বয়স্ক ভাতা/বৃদ্ধ ভাতা, প্রতিবন্ধী ভাতা ও বিধবা ভাতায় আবেদন করতে পারবেন।

Old Age Pension Online Apply West Bengal / Disability Pension Online Apply West Bengal / Widow Pension Online Apply West Bengal:-

আপনি দুইভাবে এখানে আবেদন করতে পারবেন- প্রথমত মোবাইল Apps এর মাধ্যমে, আর দ্বিতীয়ত ওয়েবসাইট এর মাধ্যমে। কিন্তু দুটো আবেদন পদ্ধতি যে আলাদা তা নয়। সম্পূর্ণ আবেদন পদ্ধতি একই।

আবেদন পদ্ধতিঃ


১) এরজন্য আপনাকে প্রথমে Play Store এ যেতে হবে সেখান থেকে Umang Mobile App টি ডাউনলোড করে নিতে হবে। কিংবা আপনি আপনার মোবাইল ফোনের Google এ গিয়ে সার্চ করুন https://web.umang.gov.in লিখে।

২) এরপর হয়তো মোবাইল এপসটি ওপেন করে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করুন নয়তো ওয়েবসাইটেও ঠিক একই ভাবে রেজিস্ট্রার এ ক্লিক করে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করুন।
৩) এরপর উপরে সার্চ বারে সার্চ করুন NSAP লিখে তাহলেই আপনার সামনে NSAP Online Apply একটি অপশন চলে আসবে ওখানে ক্লিক করে এগিয়ে যান।
৪) এরপর আপনার সামনে অনলাইন আবেদন এর ফর্মটি চলে আসবে।

৫) আপনি কোন Pension এর জন্য আবেদন করতে চান তা সিলেক্ট করুন। বয়স্ক ভাতা নাকি বিধবা ভাতা নাকি প্রতিবন্ধী ভাতা।


৬) এরপর নিচে রাজ্যের নাম,জেলার নাম,ব্লক/মিউনিসিপালিটির নাম,গ্রাম/ওয়ার্ড নাম্বার বসিয়ে দিন। সাথে আবেদন কারীর নাম,ঠিকানা, বাবার নাম এরপর Next এ ক্লিক করুন।

৭) প্রতিবন্ধী ভাতা হলে পরবর্তী পেজে আপনার কত% অক্ষমতা তা উল্লেখ করতে হবে নয়তো ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার, মোবাইল নাম্বার উল্লেখ করুন।
৮) এরপর আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে সাবমিট করুন।
৯) সর্বশেষে আপনার মোবাইলে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড অর্থাৎ ওটিপি আসবে তা দিয়ে সাবমিট করতেই। আপনার আবেদন সঠিক ভাবে ফিলাপ হয়ে যাবে ও একটি Application Number পাবেন, সেটি দিয়ে সেখানেই আবেদন এর অবস্থা যাচাই করতে পারবেন। আবেদন এপ্রুভ হয়েছে নাকি হয়নি। এছাড়াও টাকা কবে আসলো তা সেখানে তারিখ উল্লেখ থাকবে মাস ও বছর সহকারে।

ওয়েবসাইট লিংকঃClick

App Download Link:- Download

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ- লিংক 

Related Articles

Back to top button