স্কলারশিপ

ঐক্যশ্রী স্কলারশিপের টাকা কোন ক্লাস কতো করো পাবে দেখুন Aikyashree Scholarship Status

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

পশ্চিমবঙ্গের সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র ছাত্রীদের জন্য রাজ্য সরকারের একটি নতুন স্কলারশিপ ঐক্যশ্রী স্কলারশিপ | ঐক্যশ্রী স্কলারশিপ তিন ধরনের 1) Pre Matric Scholarship, 2) Post Matric Scholarship & 3) Merit-Cum-Means Scholarship

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেখে নেওয়া যাক যে,ঐক্যশ্রী স্কলারশিপে আবেদন করলে কতটাকা করে কোন ক্লাসে পাওয়া যাবে ও কবে টাকা ব্যাঙ্ক একাউন্টে আসবে।ঐক্যশ্রী স্কলারশিপে ক্লাস ১ম থেকে শুরু করে Ph.D এবং Technical & Professional Course এর ছাত্র ছাত্রীরা পর্যন্ত আবেদন করতে পারবে।

তার আগে দেখে নেই যে কোন কোন ক্লাসের পড়ুয়াদের জন্য কোন স্কলারশিপটি, যা ঐক্যশ্রী স্কলারশিপের মধ্যেই অন্তর্ভুক্ত।Pre Matric Scholarship:- ক্লাস ১ থেকে শুরু করে ক্লাস ১০ পর্যন্ত ছাত্র ছাত্রীদের জন্য এই স্কলারশিপটি।

Post Matric Scholarship:- এই স্কলারশিপে আবেদন করতে পারবে ক্লাস ১১ থেকে শুরু করে Ph.D পর্যন্ত ছাত্র ছাত্রীরা। Merit Cum Means Scholarship:- এই স্কলারশিপে আবেদন করতে পারবে, Pursuing Technical & Professional Course এর পড়ুয়ারা।

আর ঐক্যশ্রী স্কলারশিপে আবেদন করার জন্য যে সমস্ত শর্তের মধ্যে পরতে হবে,তবেই আবেদন করা যাবে ও স্কলারশিপের টাকা পাওয়া যাবে তা নিম্নে আলোচনা করা হলোঃ-

Pre Matric Scholarship & Post Matric Scholarship:-১) আবেদনকারী পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।২) আবেদনকারীকে অবশ্যই স্কুল/কলেজে পাঠরত থাকতে হবে, সেটা রাজ্য সরকার কিংবা কেন্দ্র সরকারের যেকোনো বোর্ডের অন্তর্ভুক্ত থাকলেই হবে।৩)শেষ পরীক্ষায় ৫০% নাম্বার পেয়ে পাশ করতে হবে।৪)আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 2 লক্ষ টাকার মধ্যে থাকতে হবে।৫)আবেদনকারী যদি পশ্চিমবঙ্গের বাইরের কোনো স্কুলে পড়াশোনা করে তাহলে Pre Matric Scholarship & Post Matric Scholarship এ আবেদন করতে পারবে না।

Merit Cum Means Scholarship:-১) পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।২)শেষ পরীক্ষায় ৫০% নাম্বার থাকতে হবে।৩)এই স্কলারশিপে আবেদন করার জন্য পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে তবে, পশ্চিমবঙ্গের বাইরের যেকোনো Institutions এ পড়াশোনা করলেও এখানে আবেদন করা যাবে।৪)পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার মধ্যে থাকতে হবে।

এখন দেখে নেই ঐক্যশ্রী স্কলারশিপে কোন ক্লাসকে কত টাকা করে দেওয়া হবে।১) ক্লাস ১ম থেকে ৫ম শ্রেণীর ছাত্র ছাত্রীরা পাবে 1 হাজার 100 টাকা।২) ক্লাস ৬ থেকে ১০ এর ছাত্র ছাত্রীরা পাবে ১১০০ টাকা সাথে ভর্তির ফি+টিউশন ফি যত নিয়েছে এডমিশনের সময় সেটা সহ দেওয়া হবে।( উদাঃ ৫০০+১১০০=১৬০০) যারা বাড়িতে থেকে পড়াশোনা করে।

আর যারা হোস্টেলে থেকে পড়াশোনা করে তাদের দেওয়া হবে ৬৬০০ টাকা সাথে ভর্তির ফি+টিউশন ফি এর যত টাকা নিয়েছে। সেই টাকা সহ যোগ করে একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।
৩) ক্লাস ১১ থেকে ১২ এর ছাত্র ছাত্রীরা পাবে ২৫০০ টাকা।যারা বাড়িতে থেকে পড়াশোনা করে।আর যারা হোস্টেলে থেকে পড়াশোনা করে তারা পাবে ৪২০০ টাকা।আর সাথে দেওয়া হবে ভর্তির ফি+টিউশন ফি এর টাকা।

এখন দেখে নেই যে, ঐক্যশ্রী স্কলারশিপের টাকা কিভাবে চেক করবো আমরা মোবাইলে। এর জন্য প্রথমে আমাদের ঐক্যশ্রী স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট লিংকঃ-

এরপর সেখানে Track একটি অপশন পাওয়া/দেখা যাবে।সেইখানে ক্লিক করে এগিয়ে যেতে হবে।তারপর পরবর্তী পেজ আসবে,সেখানে বলা আছে, কোন জেলার শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করেন, তা সিলেক্ট করবেন ও এগিয়ে যাবেন।

এরপর আপনি কোন বছরের টাকা চেক করতে চান তা সিলেক্ট করবেন। এরপর জেলা,তারপর Application Id দিতে হবে।যদি জানা না থাকে তাহলে মোবাইল নাম্বার দিয়েও চেক করা যাবে।এর জন্য মোবাইল নাম্বার সিলেক্ট করে, যেই মোবাইল নাম্বার দিয়ে আবেদন করেছেন তা বসিয়ে দিতে হবে।

এরপর জন্ম তারিখ দিয়ে, নিচে ক্যাপচার কোর্ড দেওয়ার পর সাবমিট এ ক্লিক করলেই সমস্ত ডিটেইলস দেখে নিতে পারবেন। কবে টাকা আসবে,আবেদন এপ্রুভ হয়েছে নাকি বাতিল হয়েছে সমস্ত কিছু।

Related Articles

Back to top button