প্রকল্প

বাংলা আবাস যোজনা আবেদন পদ্ধতি দেখুন 2022-23

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

বাংলার আবাস যোজনা (BAY) এর মূল উদ্দেশ্য হল, দরিদ্র সীমার নীচে বসবাসকারি ব্যক্তি যারা গৃহহীন বা কাঁচা অর্থাৎ মাটির বাড়িতে বসবাস করেন তাদের একটি পাকা বাড়ি নির্মাণের জন্য আর্থিক সুবিধা প্রদান করা, যাতে করে একজন দরিদ্র ব্যক্তি পাকা বাড়িতে বসবাস করার সুবিধা ও স্বাচ্ছন্দ্য লাভ করতে পারেন। এই প্রকল্পের মাধ্যমে আগামী ২০২২ সালের মধ্যে দারিদ্র সীমার নিচে বসবাসকারী প্রত্যেক পরিবারকে পাকা বাড়িতে বসবাস করার সুবিধা প্রদানের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। SECC (Socio Economic Cast Census) তালিকা থেকে উপভোক্তা নির্বাচিত হন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রতিটি উপভোক্তাকে তাদের নিজের বাড়ি নিজে প্রস্তুত করার জন্য বর্তমানে তিনটি কিস্তিতে ১,২০,০০০/- (এক লক্ষ কুড়ি হাজার) টাকা প্রদান করা হয়।প্রতিটি কিস্তির অর্থ উপভোক্তার নিদিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে F.T.O (Fund Transfer Order)-এর দ্বারা সরাসরি প্রদান করা হয়। প্রতিটি কিস্তির কাজ তদারকির জন্য সরকারী আদেশনামা অনুযায়ী পঞ্চায়েতের আধিকারিকগণ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকেন। বাড়ির নির্মাণ কার্য শেষ হওয়ার পর উপভোক্তার নাম ও আর্থিক বৎসর উল্লেখ করে প্রকল্পটির নাম বাড়িটির দেওয়ালে লিপিবদ্ধ করা হয়।

আবেদন করার শর্তঃ-

1.পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
2. যাদের পাকা বাড়ি নেই শুধুমাত্র তারাই আবেদন করতে পারেবেন।
3. যেসব ব্যক্তির বাৎসরিক ইনকাম 1 লক্ষ বা তার নিচে একমাত্র তারাই আবেদন করতে পারেবেন।
4. এবং বিপিএল রেশন কার্ড থাকা বাধ্যতামূলক।
5. আপনার নিদিষ্ট জমির দলিল বা কম্পিউটার পর্চা (রেকড) থাকতে হবে।

6. সরকারি চাকুরিজীবিরা বাংলা আবাস যোজনা নাম নথিভুক্ত করতে পারবে না।


বাংলা আবাস যোজনা আবেদন পদ্ধতি (iay new apply Online 2022-23) :-এই যোজনা নাম নথিভুক্ত করার জন্য নিকটবর্তী গ্রাম পঞ্চায়েত অথবা গ্রাম প্রধান অফিসে গিয়ে Application From সংগ্রহ করে, ফিলাপ করে জমা করতে হবে। Bangla Awas Yojana application ফর্ম এর সাথে নথিপত্রগুলো একসাথে করে গ্রামের পঞ্চায়েত, গ্রাম প্রধান, বিডিও অফিস গিয়ে জমা করতে হবে।

ফর্ম ডাউনলোড করার জন্য টেলিগ্রামে যুক্ত হনঃ- লিংক 

প্রধানমন্ত্রী আবাস যোজনা শহরঃ– প্রধানমন্ত্রী আবাস যোজনা শহরের আবেদন পদ্ধতি অনলাইন এর পাশাপাশি অফলাইনেও রয়েছে।এরজন্য নিকটবর্তী S.D.O অফিসে বা K.M.C তে যোগাযোগ করুন।

Related Articles

Back to top button