রাজ্য সরকার ডিজিশক্তি প্রকল্পে শুধুমাত্র ছেলেদেরকে দিচ্ছে স্মার্টফোন,দেখুন বিস্তারিত!

Published By: MD 360 NEWS | Updated:

ছেলেদের জন্য সবচেয়ে বড়ো সুখবর দিলো রাজ্য সরকার। এবার ছেলেরাও পাবেন এই প্রকল্পের মাধ্যমে Smartphone। যেখানে নারী পুরুষ সমানাধিকার বলা হয়ে থাকে,সেখানে কেন শুধু মেয়েরাই প্রায় সমস্ত প্রকল্পের সুবিধা পাবেন। এবার শুধুমাত্র ছেলেরা এই প্রকল্পের মাধ্যমে পাবে মোবাইল ফোন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তরুণের স্বপ্ন প্রকল্পের মাধ্যমে উচ্চ মাধ্যমিকের ছেলে-মেয়ে সকলকেই স্মার্টফোন কেনার ১০ হাজার টাকা দিয়ে থাকে। কিন্তু এবার এই প্রকল্পের মাধ্যমে শুধুমাত্র ছেলেরাই সুবিধা পাবেন, মেয়েদের দেওয়া হবে না এই প্রকল্পের মাধ্যমে সুবিধা!

স্বামী বিবেকানন্দ শক্তিকরণ কিংবা ডিজিশক্তি প্রকল্পের মাধ্যমে এবার সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়/কলেজ/ইনস্টিটিউট থেকে উচ্চশিক্ষা, কারিগরি শিক্ষা, কারিগরি শিক্ষা (ডিপ্লোমা), আইটিআই, মেডিকেল শিক্ষার অধীনে বিভিন্ন স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা, দক্ষতা উন্নয়ন এবং অন্যান্য কোর্সে 68 লক্ষেরও বেশি শিক্ষার্থীরা পড়াশোনা করছে।সেই সমস্ত যুবকেরা এই প্রকল্পের অধীনে ট্যাবলেট এবং স্মার্টফোন পাবেন।

এই প্রকল্পটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে। শিক্ষার্থীদের জন্য শিক্ষার পাশাপাশি চাকরির বিভিন্ন বিষয় জানার জন্যও সাহায্য করবে।এছাড়াও শিক্ষার্থীরা Website কিংবা Mobile Application এ বিভিন্ন শিক্ষামূলক পাঠ্যক্রম সম্পর্কে শিখতে ও জানতে পারবে। ইন্টারনেট ব্যবহার করে বিজ্ঞান, প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রে তাদের দক্ষতা তৈরি করতে পারবে বলে আশা রাজ্য সরকারের।

ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নকে সফল করতে, মাননীয় মুখ্যমন্ত্রী, যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তরপ্রদেশ সরকার “ডিজিশক্তি প্রকল্প” চালু করেছে। যার অধীনে রাজ্য সরকার যুবকদের ট্যাবলেট এবং স্মার্টফোন (ডিভাইস) বিতরণ করবে।