মাস্ক আধার কার্ড ডাউনলোড করুন, হোটেল, সিনেমা হলে এটি জেরক্স দিন

আধার কার্ড প্রত্যেক ভারতীয় নাগরিকদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। Bank থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন পরিষেবা পেতে আমাদের আধার কার্ড নাম্বার প্রয়োজন। শুধু তাই নয়, সরকারি প্রকল্পের সুবিধা থেকে শুরু করে বিভিন্ন স্কলারশিপ পেতেও আধার কার্ড প্রয়োজন। তবে এই আধার নম্বর নিয়ে এখন আবার নানান ধরনের প্রতারণার মতো ঘটনা ঘটে চলেছে।

কেন্দ্রের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় গত ২৭ মে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, সিনেমা হলের মত বেসরকারি সংস্থাগুলি আধার কার্ডের ফটোকপি সংগ্রহ করতে পারবে না। অর্থাৎ এই ঘোষণা অনুযায়ী এই সকল সংস্থাগুলি আধার কার্ডের ফটোকপি রাখতে পারবে না তাদের গ্রাহকদের থেকে। বিবৃতিতে জানানো হয়েছে, “হোটেল, সিনেমা হলের মতো বেসরকারি সংস্থাগুলি এবার থেকে আর আধার কার্ডের ফটোকপি সংগ্রহ করতে পারবে না। ২০১৬ সালের আধার আইনের নিরিখে এটা বেআইনি। কোন বেসরকারি সংস্থা আপনার কাছে আধারের ফটোকপি চাইলে সেই সংস্থা UIDAI-এর অধীনে লাইসেন্স পেয়েছে কিনা দেখে নিতে হবে।”

তবে আধার কার্ডের ফটোকপি না দিয়ে সে ক্ষেত্রে মাস্ক আধার কার্ড ডাউনলোড করে তা জমা দেওয়া যেতে পারে বলে জানানো হয়েছে। এই Masked Aadhaar আধারের অফিশিয়াল ওয়েবসাইট UIDAI থেকে খুব সহজেই ডাউনলোড করা যায়। যেখানে কেবলমাত্র আধারের চারটি ডিজিট দেখা যায়।

Mask Aadhaar Card Download Process:-

১) প্রথমে আপনাকে আধার কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


২) ডাউনলোড আধার এ ক্লিক করুন।
৩) আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে নিচে Mask Aadhaar Card Option Select করে ডাউনলোড করুন।
৪) তাহলেই আপনার সামনে আপনার আধার কার্ড চলে আসবে, যেখানে শুধুমাত্র আধার কার্ড এর শেষ ৪টি সংখ্যা থাকবে।

Aadhaar Card Official Website Link:- Click

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ- লিংক