প্রকল্প

রেশন কার্ড e-KYC করুন এই মাসের মধ্যে, নাহলে রেশন বন্ধ?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রেশন কার্ড নিয়ে বড়ো আপডেট! ৩১শে অক্টোবর এর মধ্যে রেশন কার্ড eKYC করতে হবে,নয়তো বন্ধ হয়ে যেতে পারে রেশন থেকে পাওয়া চাল,আটা,গম ইত্যাদি খাদ্য সামগ্রী। ভুয়ো রেশন কার্ড নিয়ে হাজার ও খবর প্রায়ই শোনা যায়। খাদ্য দপ্তরের তরফ থেকে তা সনাক্ত করে বাতিল ও করা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অনেক পরিবার মৃত ব্যক্তির আধার কার্ড দিয়ে চাল,আটা,গম ইত্যাদি খাদ্য সামগ্রী নিচ্ছে রেশন দোকান থেকে। এমনও খবর কম শোনা যায়নি। এবার খাদ্য দপ্তর নড়েচড়ে বসেছেন, যদি আপনি আপনার রেশন কার্ড e-KYC না করে থাকেন, তাহলে রেশন কার্ড বন্ধ হয়ে যাবে।

অন্যান্য ডকুমেন্টস এর মতো রেশন কার্ড ও একটি দরকারি নথি।যা আমাদের বিভিন্ন অফিসিয়াল কাজে দরকার পরে। ঠিকানার প্রমান পত্র হিসাবে আমরা রেশন কার্ড ব্যবহার করে থাকি।কেননা রেশন কার্ড এ আমাদের সম্পূর্ণ সঠিক ঠিকানা উল্লেখ করা থাকে।

আপনার রেশন কার্ডটি e-KYC করা রয়েছে? নাকি নেই? যদি এমন প্রশ্ন মাথায় আসে, তবে চিন্তার কোনো কারন নেই। খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই চেক করে দেখে নিতে পারবেন। আপনার রেশন কার্ড কিংবা আপনার পরিবারের রেশন কার্ড গুলো Aadhar Link রয়েছে নাকি e-KYC করার Status দেখা যাচ্ছে। যদি e-KYC করতে হয়,তাহলে নিচের কয়েকটি ধাপ ফলো করুন।

How To Link Aadhaar Card Ration Card Online / Ration Card e-KYC Online

১) প্রথমে আপনাকে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। নিচের লিংকে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটে আসুন।


২) এরপর LINK AADHAAR WITH RATIONCARD অপশনে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে রেশন কার্ড নাম্বার বসিয়ে সার্চে ক্লিক করে দেখে নিন। রেশন কার্ড আধার কার্ড লিংক রয়েছে নাকি নেই। অনেকের লিংক থাকা সত্ত্বেও রেশন কার্ড e-KYC করতে বলা হচ্ছে।
৪) এরপর Link aadhar and mobile number অপশনে ক্লিক করুন।
৫) পরবর্তী ধাপে আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে Send OTP তে ক্লিক করুন।
৬) আধার কার্ড এর সাথে যে মোবাইল নাম্বার লিংক রয়েছে, সেই মোবাইল নাম্বার এ OTP আসবে।তা উল্লেখ করে সাবমিট এ ক্লিক করুন।

৭) এরপর আধার কার্ড এর তথ্য দেখা যাবে।যেমন- ফটো,নাম,ঠিকানা,বয়স ইত্যাদি সবকিছু ঠিকঠাক থাকলে Verify & Submit এ ক্লিক করলে
আধার কার্ড রেশন কার্ড লিংক হয়ে যাবে। আধার কার্ডে মোবাইল নাম্বার লিংক না থাকলে নিকটবর্তী খাদ্য দপ্তর অফিসে কিংবা বাংলা সহায়তা কেন্দ্রে গিয়ে রেশন কার্ড e-KYC করতে পারবেন।

Ration Card Aadhar Card Link Online:- Click

Related Articles

Back to top button