হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পাওয়ার উপায় দেখুন

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পাওয়ার উপায় কি? কিংবা চুরি হওয়া মোবাইল পাওয়ার উপায় কি?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনার স্বপ্নের মোবাইল ফোনটি যদি কোনো কারনে হারিয়ে যায় কিংবা কোথাও কোনো জায়গায় চুরি হয়ে যায়।তাহলে আর চিন্তার কিছু নেই আপনি এখন খুব সহজেই মোবাইল ফোন ট্র্যাক করতে পারবেন। আমাদের অনেকেরই মোবাইল ফোন হারিয়ে গেলে কিংবা চুরি হয়ে গেলে কোনো সমস্যা নেই, সমস্যা হলো আমাদের প্রয়োজনীয় ও গোপনীয় কিছু ডকুমেন্টস নিয়ে।যা আমাদের মোবাইল ফোনে বিভিন্ন জায়গায় সেভ করে রাখা থাকে।

তবে সেই চিন্তাও নেই আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে কিংবা চুরি হলে আপনি ২ মিনিটের মধ্যেই তা ব্লক করে দিতে পারবেন, এরপর সেই চোর আর মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

 

IMEI Number Tracking Location Online / IMEI নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন / হারিয়ে যাওয়া মোবাইল খুজে বের করুন / How To Find Lost Phone / চুরি হওয়া মোবাইল খুঁজে পাওয়ার উপায় / হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পাওয়ার উপায়

১) প্রথমে আপনাকে Google এ সার্চ করতে হবে Ceir লিখে, তাহলে আপনি ceir.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে পারবেন। লিংক নিচে দেওয়া রয়েছে।


২) এরপর Block Stolen/Lost Mobile এই অপশনে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আপনাকে ৩ টি ধাপ ফিলাপ করতে হবে।

Device Information:- এখানে আপনাকে আপনার চালু মোবাইল নাম্বার বসাতে হবে।এবং আপনার যে মোবাইলটি হারিয়েছে সেই মোবাইল এর IMEI Number বসাতে হবে। এই নাম্বার আপনি আপনার মোবাইল বক্সে পেয়ে যাবেন। আর আপনার মোবাইলটি কোন ব্রান্ড এর তা সিলেক্ট করুন ও মোবাইল কেনার সময় টাকার রিসিভ টি আপলোড করুন।

 

Lost Information:- দ্বিতীয় ধাপে আপনাকে লিখতে হবে, আপনার মোবাইল ফোনটি কোন জায়গায় হারিয়েছে কিংবা চুরি হয়েছে। পাশাপাশি কোন তারিখ ও কোন সময় নাগাদ মোবাইলটি আপনার কাছে আর নেই তা লিখে দিন।এবং আপনার রাজ্য,জেলা,থানা ও থানায় একটি অভিযোগ করতে হবে সাদা কাগজে লিখে সেই Complaint Number ও কাগজ আপলোড করুন।

Mobile Owner Personal Information:– তৃতীয় ধাপে যার মোবাইল হারিয়ে গেছে তার নাম,ঠিকানা, যেকোনো একটি ডকুমেন্টস(আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি) সিলেক্ট করুন ও তার নাম্বার লিখে দিন ও ডকুমেন্টসটি আপলোড করে নিচে একটি মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে সাবমিট করুন।

 

৪) অবশেষে আপনার আবেদন হয়ে যাবে, এরপর আপনি একটি Request Id পাবেন। সেই ID দিয়ে Status Check করতে পারবেন। এখন আপনার মোবাইল সরকারের তরফ থেকে খোঁজা শুরু করে দিবে,এরপর মোবাইল খুঁজে পাওয়ার পর আপনার সাথে যোগাযোগ করবে আধিকারিকেরা।

মোবাইল খুঁজে পাওয়ার পর আপনার মোবাইলটিকে আনব্লক করতে হবে। কিভাবে সেটি করবেন দেখুনঃ-

১) এরজন্য আপনাকে আবারও ceir.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Un-Block Found Mobile এই লেখার উপরে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে Request Id বসিয়ে দিন, যেটি আবেদন করার সময় পেয়েছেন। এরপর রেজিস্ট্রোর করার সময় দেওয়া মোবাইল নাম্বার বসাতে হবে ও সাবমিট করলেই Mobile Unblock হয়ে যাবে।

How To Track Mobile Online Status / Ceir Mobile Tracker Status Check

১) প্রথমে আপনাকে ceir.gov.in এর অফিসিয়াল পোর্টালে আসতে হবে।
২) এরপর Check Request Status এ ক্লিক করুন।

৩) পরবর্তী পেজে আবেদন করার সময় পাওয়া Request Id বসিয়ে দিয়ে সাবমিট করুন।
৪) এরপর দেখে নিন,আপনার মোবাইল ট্র্যাকিং এর স্থিতি কি রয়েছে।

CEIR Registration Online:-  Apply 

 

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author