পাসপোর্ট অনলাইন আবেদন করুন ১৫০০ টাকা দিয়ে ৭ দিনে

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

পাসপোর্ট হলো এক ধরনের ভ্রমণ নথি, যা সাধারণত একটি দেশের সরকারকর্তৃক জারি করা হয়। এটি আন্তর্জাতিক ভ্রমনের সময় বাহকের জাতীয়তা ও পরিচয় প্রত্যয়িত করে। একটি পাসপোর্টে সাধারণত বাহকের নাম, জন্মের তারিখ ও স্থান, ছবি, স্বাক্ষর, এবং অন্যান্য চিহ্নিতকরণের তথ্য থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পাসপোর্ট শুধু ভ্রমনের কাজেই লাগে না, এটি জন্মের প্রমান পত্র, ঠিকানার প্রমান পত্র পত্র ও পরিচয় পত্র হিসাবেও কাজে আছে।

যদি আপনি দেশের বাইরে কেথায় ঘুরতে যেতে চান,তাহলে অবশ্যই আপনাকে পাসপোর্ট(Passport Apply Online) বানিয়ে ফেলতে হবে। তবে চিন্তার কারন নেই,এখন আপনি খুব সহজেই মোবাইল ফোন কিংবা কম্পিউটার, Laptop এর মাধ্যমে পাসপোর্ট বানিয়ে নিতে পারবেন।

Passport Apply Online Bengali 2023. Online Passport Apply. How To Apply For Passport Online. New Passport Apply Online Bengali

পাসপোর্ট আপনি Mobile Application এর মাধ্যমেও আবেদন করতে পারবেন, পাশাপাশি Website থেকেও আবেদন করতে পারবেন। আজকে আমরা Mobile App থেকে কিভাবে বানাবেন তা দেখে নিচ্ছি।

১) প্রথমে আপনাকে Play Store থেকে Mpassport seva App টি ডাউনলোড করে নিতে হবে।
২) এরপর App টি Open করুন।
৩) পরবর্তী পেজে New User Registration এ ক্লিক করুন।
৪) এরএর এখানে নাম,জন্ম তারিখ, জিমেইল আইডি ও পাসওয়ার্ড তৈরি করে বসিয়ে রেজিষ্ট্রেশন করে নিন।
৫) এরপর আপনার দেওয়া জিমেইল আইডিতে একটি লিংক যাবে, সেখানে ক্লিক করে ভেরিফাই করে নিলেই হয়ে যাবে।
৬) এরপর আবারও mpassport seva App টি খুলে log in এ ক্লিক করে জিমেইল আইডি অথবা নিজস্ব তৈরি করা আইডি পাসওয়ার্ড বসিয়ে দিয়ে লগইন করুন।
৭) এরপর Apply For Fresh Passport এ ক্লিক করুন।

৮) পরবর্তী পেজে Fresh Passport সিলেক্ট করে Normal /Tatkal পাসপোর্ট নিতে চান ও কত পেজের তা সিলেক্ট করে Next করুন।
৯) এরপর যার পাসপোর্ট আবেদন করতে চান তার নাম,ঠিকানা, বয়স,বাবার নাম,যোগ্যতা,আধার কার্ড,ভোটার কার্ড,প্যান কার্ড নাম্বার ইত্যাদি বসিয়ে দিয়ে রেজিস্ট্রেশন করে,টাকা পেমেন্ট করে Appointment Book করে,পাসপোর্ট অফিসে গিয়ে ফটো তুলে আসতে হবে।

Mpassport Seva App Download Link:- ডাউনলোড

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author