প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ 2024 সালের মধ্যে সবাই বাড়ি পাবেন, দেখুন

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ নতুন আপডেট আসলো। প্রধানমন্ত্রী আবাস যোজনা- গ্রামীণ (PMAYG)এর সময়সীমা ২০২৪ এর মার্চ পর্যন্ত বাড়ানোর প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন মিললো। অর্থাৎ যেসকল গ্রামের গরীব মানুষেরা এখনো পর্যন্ত PM Awas Yojana তে এখনো ঘর পাননি তারা এবার সবাই ঘর পাবেন ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পরিকল্পনা অনুযায়ী মোট ২ কোটি ৯৫ লক্ষ গৃহ নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যদিও এখনো পর্যন্ত অবশিষ্ট ১ কোটি ৫৫ লক্ষ ৭৫ হাজার বাড়ি তৈরি বাকি রয়েছে। তাই সেই মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

এই ক্ষেত্রে কেন্দ্র সরকার ২,১৭,২৫৭ কোটি টাকার প্রকল্পটিতে কেন্দ্র সরকার ব্যয় করবে ১,২৫,১০৬ কোটি টাকা আর বাকি ৭৩,৪৭৫ কোটি টাকা রাজ্যগুলি ব্যায় করবেন।

মন্ত্রিসভার অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তথ্য :

✍️পিএমএওয়াই-জি প্রকল্পের সময়কাল ২০২৪এর মার্চ পর্যন্ত বাড়ানো হবে। এর ফলে ২ কোটি ৯৫ লক্ষ বাড়ি তৈরির যে লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল তা পূরণ করা সম্ভব হবে।

✍️বকেয়া ১ কোটি ৫৫ লক্ষ ৭৫ হাজার গৃহ নির্মাণের জন্য ২,১৭,২৫৭ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে কেন্দ্র ১,২৫,১০৬ কোটি টাকা দেবে। রাজ্যগুলি এই প্রকল্পে ব্যয় করবে ৭৩,৪৭৫ কোটি টাকা। ফলে পিএমএওয়াই-জি প্রকল্পের আওতায় ২ কোটি ৯৫ লক্ষ বাড়ি গ্রামাঞ্চলে তৈরির যে পরিকল্পনা করা হয়েছিল সেই লক্ষ্যমাত্রা পূরণ হবে। এই প্রকল্পে ১৮,৬৭৬ কোটি টাকা ঋণ বাবদ নাবার্ডকে দিতে হবে।

✍️এক্সটার্নাল বেঞ্চ মার্ক বেসড-এর (ইবিআর)হার বাতিল করে পুরো প্রকল্পের আর্থিক সাহায্যের জন্য সব ধরণের বাজেট সহায়তার (জিবিএস) বিষয়ে সিদ্ধান্ত অর্থ মন্ত্রকের সঙ্গে আলোচনার পর নেওয়া হবে।

✍️ প্রকল্পে প্রশাসনিক তহবিলের জন্য অতিরিক্ত ৪৫ লক্ষ টাকা কেন্দ্রের পক্ষ থেকে দেওয়া হবে। আসাম এবং ত্রিপুরা বাদে হিমাচলপ্রদেশ, হরিয়ানা, গোয়া, পাঞ্জাব, উত্তরাখন্ড, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যসমূহ এবং জম্মু-কাশ্মীর বাদে সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রত্যেকে প্রশাসনিক তহবিলের ২ শতাংশের মধ্যে ০.৩ শতাংশ পাবে। আসাম, ত্রিপুরা এবং জম্মু-কাশ্মীরের জন্য এই পরিমাণ ১.৭ শতাংশ।

✍️ কর্মসূচি বাস্তবায়ন এবং জাতীয় প্রযুক্তি সহায়তা সংস্থার জন্য ২০২৩-২৪ সাল পর্যন্ত সব রকমের সহায়তা বজায় থাকবে।

সুবিধা :

✍️পিএমএওআই-জি প্রকল্পে ২ কোটি ৯৫ লক্ষ গৃহ নির্মাণের যে পরিকল্পনা করা হয়েছিল সেই পরিকল্পনা অনুসারে অবশিষ্ট ১ কোটি ৫৫ লক্ষ ৭৫ হাজার বাড়ি তৈরির কাজ শেষ করতে প্রকল্পের সময়সীমা বৃদ্ধি করে ২০২৪এর মার্চ পর্যন্ত করা হবে। এর ফলে গ্রামাঞ্চলে ‘হাউসিং ফর অল’- সকলের জন্য বাড়ির ব্যবস্থা করা সম্ভব হবে। গ্রামে সব রকমের সুবিধাযুক্ত পাকা বাড়ি তৈরি করা হবে।

✍️২৯ নভেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী ইতিমধ্যেই ১ কোটি ৬৫ লক্ষ বাড়ি তৈরির কাজ শেষ হয়েছে। ২০২২ সালের আগস্টের মধ্যে আরো ৩৭ লক্ষ বাড়ি তৈরি হবে। আর বাকি বাড়ি তৈরির কাজ ২০২৪এর মার্চের মধ্যে শেষ হবে।

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author