প্রকল্প

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন ও টাকা চেক করুন অনলাইনে

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

প্রধানমন্ত্রী কৃষকদের জন্য একটি প্রকল্প চালু করেন আর তা হলো প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা(PM Kisan Samman Nidhi Yojana)। প্রধানমন্ত্রী কিষান(PM Kisan Samman Nidhi Yojana Online) যোজনায় আবেদন করলে কৃষকরা প্রতি বছরে ৬০০০ টাকা করে পেয়ে থাকে সরাসরি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা(PM Kisan Samman Nidhi Yojana Payment) ৩ কিস্তিতে দেওয়া হয়।অর্থাৎ ৪ মাস পর পর ২০০০ টাকা করে মোট ৬০০০ টাকা দেওয়া হয়।

PM Kisan Samman Nidhi Yojana Website Link:-

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন(PM Kisan Samman Nidhi Yojana Online New Registration)

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করতে হবে অনলাইনে। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করতে গেলে কৃষকের নিজের নামে জমি থাকতে হবে।পাশাপাশি কৃষকের আধার কার্ড লাগবে ও নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার থাকতে হবে। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করার জন্য PM Kisan এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।সেখানে New Farmer Registration এ ক্লিক করে আধার কার্ড নাম্বার ও রাজ্যের নাম্বার সিলেক্ট করে এগিয়ে যেতে হবে।পরবর্তী পেজে আবেদন ফর্ম চলে আসবে।সেখানে আবেদনকারীর নাম,ঠিকানা,জমির পরিমাণ, ব্যাঙ্কের তথ্য ইত্যাদি দিয়ে সাবমিট করলেই আবেদন হয়ে যাবে।

PM Kisan Samman Nidhi Yojana Online Apply Link:-

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা স্ট্যাটাস চেক(PM Kisan Samman Nidhi Yojana Status Check Online)

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করার পর, আপনি কিভাবে বুঝবেন যে আপনার আবেদন এপ্রুভ হয়েছে নাকি বাতিল হয়েছে। এরজন্য আপনার স্ট্যাটাস চেক করতে হবে।এরজন্য আপনাকে PM Kisan এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।ওয়েবসাইটে আসার পর Status Of Self Registered Farmer/Through CSC এই অপশনে ক্লিক করতে হবে।ক্লিক করলেই পরবর্তী পেজটি চলে আসবে। পরবর্তী পেজে আধার কার্ড(Aadhar Card) নাম্বার ও ক্যাপচার কোর্ড বসিয়ে দিয়ে সার্চ এ ক্লিক করলেই সমস্ত তথ্য চলে আসবে যে আপনার আবেদন এপ্রুভ হয়েছে নাকি বাতিল হয়েছে নাকি পেন্ডিং এ আছে।

PM Kisan Samman Nidhi Yojana Status Check Online Link:- 

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা নামের লিস্ট চেক(PM Kisan Samman Nidhi Yojana Beneficiary Name List Check Online)

আপনি যদি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করে থাকেন, তা নিজে করুন কিংবা CSC সেন্টার থেকে করুন। আপনি খুব সহজেই দেখে নিতে পারবেন যে লিস্টে আপনার নাম রয়েছে কি না।কিংবা আপনার গ্রামে কিংবা পাড়ার কাদের কাদের নাম আছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা লিস্টে।যদি আপনার নাম প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা লিস্টে থাকে তাহলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬০০০ টাকা চলে আসবে ৩ কিস্তির মাধ্যমে বছরে।প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা নামের লিস্ট চেক করার জন্য প্রথমে আপনাকে PM Kisan Samman Nidhi Yojana এর ওয়েবসাইটে আসতে হবে। তারপর ওয়েবসাইটে Beneficiary List এ ক্লিক করতে হবে।ক্লিক করতেই পরবর্তী পেজটি চলে আসবে সেখানে আপনি আপনার রাজ্যের নাম,জেলার নাম,ব্লকের নাম,গ্রামের নাম সিলেক্ট করার পর Get Report এ ক্লিক করলেনলই সমস্ত লিস্ট চলে আসবে আপনার গ্রামের। সেই লিস্ট থেকে খুঁজে নিম আপনার নাম।যদি আপনার নাম থাকে তাহলে আপনিও PM Kisan এর লাভ পাবেন সরাসরি একাউন্টে।

PM Kisan Samman Nidhi Yojana Beneficiary List Check Online:- 

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসলো কিনা কিভাবে চেক করবেন(PM Kisan Samman Nidhi Yojana Payment Status Check Online)

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আপনি যদি আবেদন করে থাকেন । তাহলে কিভাবে বুঝবেন যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা আসছে কি না? আপনি খুব সহজেই আপনার হাতের মোবাইল ফোন দিয়েই ১ মিনিটেই চেক করে দেখে নিতে পারবেন, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত টাকা আসলো প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার।এরজন্য প্রথমে PM Kisan এর ওয়েবসাইটে আসুন। তারপর Beneficiary Status এ ক্লিক করুন। পরবর্তী পেজটি আসবে সেখানে নিজের আধার কার্ড নাম্বার দিন কিংবা রেজিস্টর মোবাইল নাম্বার বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার বসিয়ে দিয়ে Get Data তে ক্লিক করুন। এরপর আপনার সামনে সমস্ত তথ্য চলে আসবে আপনার খাতায় টাকা জমা পরেছে কিনা নাকি এখনো আসনি সব দেখতে পারবেন।

PM Kisan Samman Nidhi Yojana Beneficiary Status Check Online Link:-

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা ভুল সংশোধন(PM Kisan Samman Nidhi Yojana Correction Online)

মানুষ মাত্রই ভুল,পৃথিবীর প্রতিটি মানুষই তাদের কাজে কোনো না কোন ভুল করে থাকে। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আপনি যদি আবেদন করতে গিয়ে কিছু ভুল করে ফেলেন তাহলে আপনার আবেদন রিজেক্ট হয়ে যাবে।যদি আবেদন রিজেক্ট হয় স্ট্যাটাস চেক করার পর দেখেন,তাহলে আপনি সেটি সংশোধন করতে পারবেন। আবেদন সংশোধন বা পরিবর্তন করার জন্য আপনাকে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ওয়েবসাইটে আসতে হবে।আসার পর আপনি দেখতে পারবেন Edit Aadhaar Failure Records নামে একটি অপশন সেখানে ক্লিক করে আপনি আপনার আবেদন সংশোধন করতে পারবেন।সেখানে আপনি আপনার আধার কার্ড নাম্বার, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার, মোবাইল নাম্বার কিংবা কৃষকের নাম দিয়ে সার্চ করলেই আপনার ডিটেইলস চলে আসবে সেখান থেকে আপনি সেটি সংশোধন করতে পারবেন।

PM Kisan Samman Nidhi Yojana Correction Online Link:

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় অভিযোগ জানানোর পদ্ধতি(PM Kisan Samman Nidhi Yojana Online Compliant)

আপনি যদি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করেন ও আপনার আবেদন এপ্রুভ হয়েছে কিন্তু টাকা আসেনি অথবা আপনার আবেদন Pending আছে কিংবা আপনার একাউন্ট নাম্বার পরিবর্তন করতে হবে অথবা আপনার সবকিছু ঠিক থাকা সত্ত্বেও আপনি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা পাননি।তাহলে আপনি কিভাবে কোথায় আপনার অভিযোগ জানাবেন। আপনি কল করেও অভিযোগ জানাতে পারেন কিংবা আপনি অনলাইনেও আপনার অভিযোগ জানাতে পারেন। কল কারা জন্য ট্রোল ফ্রি নাম্বার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার PM-Kisan Helpline No. 155261 / 011-24300606


আর অনলাইনে অভিযোগ জানানোর জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে Help-Desk এ ক্লিক করুন। পরবর্তী পেজে আপানার আধার কার্ড নাম্বার কিংবা মোবাইল নাম্বার অথবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার দিয়ে Get Details এ ক্লিক করুন।এরপর আপনি আপনার সমস্যা টি সিলেক্ট করুন ও ৫০০ টি শব্দে তা বক্সে লিখে ফেলুন এরপর সাবমিট করুন। পরবর্তীতে আপনার অভিযোগ কতটা খতিয়ে দেখলো অফিসাররা তা জানার জন্য পাশে থাকা Know the Query Status ঘরটি সিলেক্ট করে আপনার আধার কার্ড নাম্বার দিয়ে Get Details এ ক্লিক করে তা দেখে নিন।

PM Kisan Samman Nidhi Yojana Online HelpLink :- 


 

Related Articles

Back to top button