মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে চাকরি ক্লাস ১ থেকে ১২, দেখুন বিস্তারিত

Published By: MD 360 NEWS | Updated:

West Bengal Madrasah Service Commission এর তরফ থেকে Assistant Teacher 2023 নিয়োগ এর নতুন নোটিফিকেশন প্রকাশিত হয়েছে। যেখানে রাজ্যের প্রত্যেক যোগ্য প্রার্থীরা নিম্নলিখিত পদে আবেদন করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এখানে নিয়োগ করা হচ্ছে Under Graduate Teachers for Classes I-IV, Graduate Teachers for Classes V- VIII, Graduate Teachers for Classes IX-X এবং Post Graduate Teachers for Classes XI-XII। কিভাবে আবেদন করবেন(wb madrasah service commission recruitment 2023 form fill Up),কি কি ডকুমেন্টস লাগবে বিস্তারিত আলোচনা করা হলো আজকের প্রতিবেদনে।

পদের নামঃ-Assistant Teacher

শূন্যপদঃ– ১৭২৯ টি শূন্যপদ।
বয়সঃ– ২১ থেকে ৪০ বছরের মধ্যে বয়স থাকতে হবে। বয়স হিসেব করা হবে ০১/০১/২০২৩ অনুযায়ী। সরকারি নিয়ম অনুযায়ী SC/ST/PH প্রার্থীরা ৫ বছর ও OBC প্রার্থীরা ৩ বছরের ছাড় পাবেন।

যোগ্যতাঃUnder Graduate Teachers for Classes I-IV – এই পদে আবেদন করতে গেলে অবশ্যই আপনাকে ফাজিল/ উচ্চ মাধ্যমিক Arabic বিষয়ে পাশ থাকতে হবে ৫০% নাম্বার সহ।সাথে D.El.Ed কিংবা B.Ed কোর্স করা থাকতে হবে।

নিয়োগ পদ্ধতিঃ– নিয়োগ করা হবে MCQ Based লিখিত পরীক্ষার মাধ্যমে। মোট ১৫০ নাম্বারের MCQ পরীক্ষা হবে। যার মধ্যে
i) Child Development and Pedagogy 30 নাম্বার থাকবে,
ii) Language-I 30 marks,
iii) Language- II 30 marks,
iv) Subject Test (Arabic) 30 marks,
v) Environmental Studies 30 marks। ১৫০ এর মধ্যে ৬০% নাম্বার পেলে Main Exam এ বসা যাবে। Main Exam 90 নাম্বারের মধ্যে হবে। এরপর Main নাম্বারের ভিত্তিতে মেরিট করে ইন্টারভিউ এ ডাকা হবে।

Graduate Teachers for Classes V- VIII– এই পদে আবেদন করতে গেলে আপনাকে Graduate অথবা Post Graduate এ 50% নাম্বার সহ পাশ করা থাকতে হবে,পাশাপাশি B.Ed অথবা 2 বছরের D.El.Ed কোর্স করা থাকতে হবে। কিংবা Graduate অথবা

Post Graduate এ 45% নাম্বার সহ পাশ করতে হবে,পাশাপাশি B.Ed করা থাকতে হবে 29.07.2011 এর আগে।

নিয়োগ পদ্ধতিঃ– নিয়োগ করা হবে MCQ Based লিখিত পরীক্ষার মাধ্যমে। প্রথমে ১৫০ নাম্বারের পরীক্ষা হবে ৬০% নাম্বার পেলে পাশ। যেখানে পরীক্ষায় প্রশ্ন হবে-
i) Child Development and Pedagogy 30 marks,
ii) Language-I 30 marks,
iii) Language- II 30 marks,
iv) Arabic / Advance Arabic Theology 60 marks।
১৫০ নাম্বারে পরীক্ষায় পাশ করলে Main Exam হবে ৯০ নাম্বারের মধ্যে। এরপর পাশ করলে ইন্টারভিউ ও নিয়োগ।

Graduate Teachers for Classes IX-X- ১) এখানে আবেদন করতে গেলে Graduate অথবা Post Graduate এ 50% নাম্বার পেয়ে পাশ করতে হবে,পাশাপাশি B.Ed কোর্স করা থাকতে হবে। অথবা Graduate কিংবা Post Graduate এ 45% নাম্বার সহ পাশ করা থাকতে হবে ও B.Ed কোর্স করা থাকতে হবে 29.07.2011 এর আগে।
২) সংশ্লিষ্ট বিষয়ে 300 নম্বর অধ্যয়ন করা থাকতে হবে।

 

নিয়োগ পদ্ধতিঃ– এখানে সরাসরি Main Examination ও ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে (OMR-MCQ) ৯০ নাম্বারের মধ্যে পরীক্ষা হবে।

Post Graduate Teachers for Classes XI-XII – এই পদে আবেদন করতে গেলে অবশ্যই Post Graduate এ নির্দিষ্ট বিষয়ে 50% নাম্বার সহ পাশ করা থাকতে হবে,পাশাপাশি B.Ed কোর্স করা থাকতে হবে। অথবা Post Graduate এ নির্দিষ্ট বিষয়ে 45% নাম্বার সহ পাশ করা থাকতে হবে,পাশাপাশি B.Ed কোর্স করা থাকতে হবে 29.07.2011 এর আগে।

আবেদন ফিঃ– এই সমস্ত পদে আবেদন করার জন্য GEN/SC/ST/OBC প্রত্যেকের 500 টাকা ফি দিতে হবে আর PH প্রার্থীদের 250 টাকা ফি লাগবে।

আবেদনের শেষ তারিখঃ– 12/05/2023

আবেদন পদ্ধতিঃ– আবেদন করতে হবে অনলাইনে। এরজন্য www.wbmsc.com এই ওয়েবসাইটে আসতে হবে। এই ওয়েবসাইট থেকেই পরীক্ষার আগে Admit Card ডাউনলোড করে নিতে পারবেন। আবেদন করতে হবে ৪টি ধাপে-

Step I: Applicant have to register himself/herself first.
Step II: In this step applicant have to fill their academics.
Step III: Self Declaration needs to be given by applicant in this step.
Step IV: Applicants make his/her payment of Rupees.500/-or 250/-through online payment gateway to complete the application process. The cost of the application is non-refundable.

ডকুমেন্টসঃ– পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার লাগবে। যার সাইজ থাকবে 100KB এর মধ্যে JPEG/JPG/PNG ফরমেটে।

Madrasah Service Commission Form Fill Up 2023 Link:- ক্লিক

Madrasah Service Commission Notification Download Link:- Download

Website Link:- Click

 

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ-  লিংক