শিক্ষা

WBJEE 2024 Counseling Process: জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং কবে এবং কিভাবে? বেড়েছে কলেজের সংখ্যা!দেখুন বিস্তারিত?

2024 সালে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং কবে থেকে শুরু হচ্ছে? বেড়েছে ইঞ্জিনিয়ারিং কলেজের সংখ্যা! জানুন বিস্তারিত..

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

WBJEE 2024 Counseling Dates: এ বছর 28 এপ্রিল রাজ্য জুড়ে WBJEE পরীক্ষার আয়োজন করা হয় এবং পরীক্ষার ফল ঘোষণা করা হয় 6 ই জুন। এ বছরে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন 1 লক্ষ 12 হাজার 963 জন, যার মধ্যে এক চতুর্থাংশ পড়ুয়া ভিনরাজ্যের। এ বছর কৃতী শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি, শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার কাউন্সেলিংয়ের দিন ঘোষণা করা হয়।অনুষ্ঠানে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের সভাপতি সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানান যে, এই কাউন্সেলিং চলবে 10 ই জুলাই থেকে 5 ইআগস্ট পর্যন্ত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স (WBJEE) কাউন্সেলিং রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে সফল প্রার্থীরা আগামী বুধবার 10 ই জুলাই থেকে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্সের সরকারি ওয়েবসাইটে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন৷

এবছর কাউন্সেলিং-এ অংশ নিতে হলে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের নাম নথিভুক্ত করতে হবে। মেধাতালিকার ভিত্তিতে প্রার্থীরা ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচারসহ বিভিন্ন বিভাগে মোট 35 হাজার আসনে ভর্তি হতে পারবেন। উল্লেখ্য এ বছর ইঞ্জিনিয়ারিং বিভাগে আসন সংখ্যা প্রায় 6 হাজার বেড়েছে।

রাজ্যের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক ইঞ্জিনিয়ারিং বা আর্কিটেকচার স্তরে ভর্তির জন্য 10 ই জুলাই থেকে 5 ই অগস্ট পর্যন্ত অনলাইন কাউন্সেলিং বা ই-কাউন্সেলিং প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। এবছর সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে মোট 35 হাজার আসন উপলব্ধ।

সূত্রের খবর মতে জানা গেছে, রাজ্যের 83টি শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিংয়ের মাধ্যমে ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় পড়াশোনার সুযোগ রয়েছে এবছর শিক্ষার্থীদের । এর মধ্যে 10 টি সরকারি বিশ্ববিদ্যালয়, 9 টি রাজ্য সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, 7টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং 56 টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ অন্তর্ভুক্ত।

পড়ুয়াদের 500 টাকা রেজিস্ট্রেশন ফি জমা করতে হবে কাউন্সেলিংয়ের সময়ে। এছাড়াও সিট‌ বুকিং করার জন্য লিস্টে নাম ঘোষণার পর, সেই সিট‌ বুকিং করতে হলে আপনাকে পাঁচ হাজার টাকা দিয়ে সিট লকিং ফি জমা করতে হবে। এই ফি না দিলে বরাদ্দকৃত সিট‌ বাতিল হয়ে যাবে এবং অন্য কোনো সিট‌ বা কোর্স বেছে নেওয়ার সুযোগও থাকবে না। কাউন্সেলিংয়ের জন্য রাউন্ড প্রক্রিয়া শেষ হলে বোর্ড একটি মপ-আপ রাউন্ডের আয়োজন করবে। এবং শিক্ষার্থীরা নিজ নিজ পচ্ছন্দ মত কোর্সে ভর্তি হতে পারবে।

কিভাবে কাউন্সেলিং করবেন?

1. প্রার্থীদের প্রথমেই WBJEE 2024-এর সরকারি ওয়েবসাইট (https://wbjeeb.nic.in/)-এ যেতে হবে।

2. এরপর রেজিস্ট্রেশন করা লিঙ্কটিতে ক্লিক করুন।

3. তারপর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার রেজাল্ট-এডমিট‌ কার্ড‌ ব্যবহার করে লগ-ইন করুন।

4. এখানে আপনার সমস্ত তথ্য দেখা যাবে।

5. তথ্যগুলি যাচাই করার পরে, ‘সাবমিট’-এ ক্লিক করুন।

6. পছন্দের ইনস্টিটিউট এবং পছন্দের কোর্সের পছন্দের নাম উল্লেখ করুন।

7. কাউন্সেলিং প্রক্রিয়ার শেষ দিনের আগেই নিজের পছন্দগুলি বেছে নিন।

সময়সূচি অনুযায়ী, প্রথম রাউন্ড দ্বিতীয় তৃতীয় এবং মপ‌-আপ রাউন্ডে পছন্দ মতন ইনস্টিটিউটে আসন বেছে নেওয়া যাবে ।

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button