অগ্নিপথ প্রকল্প কি? আবেদন পদ্ধতি, যোগ্যতা, বয়স, বেতন বিস্তারিত দেখুন

অগ্নিপথ প্রকল্প কি? (agneepath scheme eligibility)

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করেছেন। সহজভাবে ব্যাখ্যা করা গেলে, অগ্নিপথ হল ভারতীয় যুবকদের জন্য একটি নিয়োগের স্কিম,যারা সশস্ত্র বাহিনীতে যোগ দিতে ইচ্ছুক। এন্ট্রি প্রাথমিকভাবে 4 বছরের জন্য করা হবে। এই 4 বছরে, নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনী প্রয়োজনীয় দক্ষতায় প্রশিক্ষণ দেবে। এই প্রকল্পের অধীনে নিয়োগপ্রাপ্তদের অগ্নিবীর বলা হবে।

বয়সঃ (agneepath scheme age limit) – অগ্নিপথ প্রকল্পে নিয়োগের সময় অগ্নিবীরদের বয়স থাকতে হবে সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে।

যোগ্যতাঃ (agneepath scheme Education Qualification) – ভারতীয় সেনার মাপকাঠির ভিত্তিতে শারীরিক সক্ষমতা এবং মেধা যাচাই করেই তাঁদের নিয়োগ হবে ‘অগ্নিপথ’ প্রকল্পে।এককথায় অষ্টম শ্রেণি পাশে কিংবা মাধ্যমিক পাশে কিংবা উচ্চ মাধ্যমিক পাশে বিভিন্ন পদে বিভিন্ন যোগ্যতায় আবেদন করতে পারবেন।

বেতনঃ( agneepath scheme salary) – প্রাথমিক ভাবে অগ্নিবীররা প্রতি মাসে ৩০ হাজার টাকা (প্রথম বছরে ৪ লক্ষ ৭৬ হাজার টাকার প্যাকেজ) করে পাবেন । পরে তা বেড়ে প্রায় ৪৫ হাজার টাকা করে হবে প্রতি মাসের বেতন (চতুর্থ বছরে ৬ লক্ষ ৯২ হাজার টাকার প্যাকেজ)।

কর্তব্যরত অবস্থায় কোনও অগ্নিবীর আহত বা নিহত হলে তিনি বা তাঁর পরিবার ভারতীয় সশস্ত্র বাহিনীর এক জন সদস্যের সমান ক্ষতিপূরণ, ভাতা ও সুযোগ-সুবিধা পাবেন। এছাড়াও পাবেন বিনামূল্যে ৪৮ লক্ষ টাকার জীবনবিমাও।

খুব তাড়াতাড়ি এই নিয়ে নোটিফিকেশন প্রকাশিত হবে নিয়োগের, আর সেই সমস্ত আপডেট পাওয়ার জন্য Md 360 News পোর্টালটি প্রতিনিয়ত ফলো করুন। 

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ- লিংক