উচ্চ মাধ্যমিক 2023 নাম্বার কম দিয়েছে বা ফেল,নাম্বার বাড়িয়ে নিন এইভাবে

Published By: MD 360 NEWS | Updated:
google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক 2023 পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। পড়ুয়ারা অনলাইনে বাড়িতে বসে বিভিন্ন ওয়েবসাইট থেকে নিজের রেজাল্ট চেক করতে পারবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যদি কোনো পড়ুয়ার মনে হয় যে তার প্রাপ্ত নাম্বার সে পায়নি, তাহলে তার জন্য বোর্ডের তরফ থেকে PPR/PPS সিস্টেম চালু করা হয়েছে।

PPR কিংবা PPS পদ্ধতি সম্পূর্ণ অনলাইন। অফলাইনে কোনো ভাবে আবেদন করা যাবে না। PPR Full Form Is Post Publication Review & PPS Full Form Is Post Publication Scrutiny

বোর্ডের তরফ থেকে অফিসিয়াল নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, পরীক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক রেজাল্ট ও সার্টিফিকেট পাবে ৩১ শে মে ২০২৩ নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে। রেজাল্ট হাতে পাওয়ার ১৫ দিনের মধ্যে শিক্ষার্থীরা PPS কিংবা PPR করতে পারবেন অনলাইনে বোর্ডের ওয়েবসাইট থেকে।

PPR কিন্তু PPS করার আগে আপনার উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2023 চেক করে নিন অনলাইনে।

১) প্রথমে আপনাকে fastresult এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। লিংক নিচে দেওয়া রয়েছে।


২) এরপর West Bengal Board Higher Secondary Result 2023 লিংকে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে CHECK RESULT NOW এ ক্লিক করুন।
৪) এরপর রোল ও নাম্বার বসিয়ে দিয়ে Check Result এ ক্লিক করতেই আপনার সামনে আপনার রেজাল্ট চলে আসবে, দেখে নিন পাশ নাকি Unsuccessful HS Result এরকম স্ট্যাটাস দেখাচ্ছে।

HS Result 2023 Check Direct Link:- ক্লিক

How To Apply PPS & PPR HS Result 2023 / HS Result 2023 PPR & PPS Apply Online West Bengal

১) প্রথমে আপনাকে wbchse.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর Students Login এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে New Applicant>Sign Up এ ক্লিক করুন।


৪) এরপর পরবর্তী পেজে স্কুলের নাম, নিজের নাম,আধার কার্ড নাম্বার, জন্ম তারিখ, মোবাইল নাম্বার, উচ্চ মাধ্যমিকের রেজিষ্ট্রেশন নাম্বার ও নিজের পছন্দ মতো পাসওয়ার্ড বসিয়ে দিয়ে Create Account এ ক্লিক করে আইডি তৈরি করে নিন।
৫) এরপর লগইন করতেই আপনার সামনে Dashboard চলে আসবে।
৬) এখানে PPR/PPS Application এ ক্লিক করুন।
৭) পরবর্তী পেজে আপনার রোল নাম্বার ও মার্কশীট নাম্বার বসিয়ে দিয়ে Validate Roll No & Marksheet No এ ক্লিক করুন।
৮) এরপর পরবর্তী পেজে আপনার সাবজেক্ট ভিত্তিক নাম্বার চলে আসবে, এখন আপনি কোন কোন সাবজেক্টে PPR & PPS করতে চান তা সিলেক্ট করুন। PPR করতে সাবজেক্ট প্রতি ১৫০ টাকা করে খরচ হবে আর PPS করতে সাবজেক্ট প্রতি ১০০ টাকা করে খরচ হবে,যা অনলাইনে পেমেন্ট করতে হবে। এরপর সাবমিট করতেই পরবর্তী পেজটি চলে আসবে।
৯) পরবর্তী পেজে আপনাকে আপনার পেমেন্ট করতে হবে অনলাইনে। তাহলেই হয়ে যাবে HS Result PPR & PPS Apply। এরপর কিছুদিন পর অনলাইন থেকেই HS 2023 PPR & PPS Result চেক করতে পারবেন।

HS Result 2023 PPR & PPS Apply Online:- ক্লিক

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ- লিংক

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author