Aadhar Card Update Online আধার কার্ড ভুল সংশোধন ও মোবাইল নাম্বার লিংক পদ্ধতি Uidai.gov.in

বর্তমান সময়ে আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হলো আধার কার্ড(Aadhaar Card)। যে কোনও ব্যক্তির ঠিকানা থেকে শুরু করে তাঁর বয়স,ছবি ইত্যাদি যাবতীয় তথ্য মেলে তার ওই আধার কার্ড থেকে।তবে এখানেই শেষ নয়, Bank Account খোলা থেকে শুরু করে Passport, Driving Licence, Pan Card, Voter Catd, Gas Connection, New Sim Connection, Voter Card ইত্যাদির কানেকশন বা বানাতে গেলেও প্রয়োজন হয় আধার কার্ডের(Aadhar Card)। এককথায় আধার কার্ড(Aadhaar) এখন যে কোনও রকম গুরুত্বপূর্ণ কাজেই দরকার পরে। আধার কার্ডে থাকে ১২ ডিজিটের নাম্বার। ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) কয়েকটি ধাপে সহজ পদ্ধতিতে ছবি আপডেট,নাম সংশোধন,ঠিকানা পরিবর্তন, মোবাইল নাম্বার লিংক, জন্ম তারিখ পরিবর্তন,নতুন আধার কার্ড ইত্যাদি যাবতীয় কাজ করার সুযোগ দিচ্ছে।আমরা নতুন আধার কার্ড বানানো থেকে শুরু করে আধার কার্ড সংশোধন-মোবাইল নাম্বার লিংক পর্যন্ত সমস্ত ধাপ দেখে নিবো,কিভাবে তা করবেন।আর সেই কাজগুলো ডকুমেন্টস সহকারে আর ডকুমেন্টস ছাড়া।

আধার কার্ড সংশোধন ও আপডেট (Aadhar Card Mobile Number Registration & Aadhar Card Correction)
আধার কার্ডে যদি আপনার কোনোরকমের ভুল থাকে কিংবা বাবার নামের জায়গায় স্বামীর নাম কিংবা ঠিকানা পরিবর্তন অথবা ছবি পরিবর্তন,মোবাইল নাম্বার আপডেট ইত্যাদি সংশোধন বা আপডেট করতে হয় তাহলে নিচের কয়েকটি ধাপ ফলো করুন।

১)Uidai এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে এখানে আসার পর Locate an Enrollment Center এ ক্লিক করতে হবে।তারপর আপনি Pin Code কিংবা জায়গার নাম দিয়ে আপনার নিকটবর্তী আধার সেন্টার খুঁজে নিবেন।
২)নিকটবর্তী আধার সেন্টারে গিয়ে আধার কার্ডের সমস্ত কাজ সহজেই করে নিতে পারবেন।
৩) এরপর ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার ওয়েবসাইট uidai.gov.in লগ ইন করতে হবে। সেখানে আধার এনরোলমেন্ট ফর্ম ডাউনলোড করতে হবে ৷

৪)ওই ফর্ম ফিলআপ করে আপনাকে নিকটবর্তী আধার কেন্দ্রে জমা করতে হবে ৷ এছাড়াও ওই সেন্টারেও আপনি সেই ফর্ম পেয়ে যাবেন। যদি ছবি ও হাতের ছাপ পরিবর্তন করতে চান,তাহলে সংশ্লিষ্ট আধার কেন্দ্রে আঙুলের ছাপ সহ বায়োমেট্রিক ডিটেল নেওয়া হবে ৷
৫) সংশ্লিষ্ট আধার কেন্দ্রে এই পরিষেবার জন্য ৫০ টাকা নাম সংশোধন বা ভুল সংশোধনের জন্য নিবে আর বায়োমেট্রিক আপডেটের জন্য ১০০ টাকা জিএসটি চার্জ নিবে।
৬) যখন কাজ হয়ে যাবে তখন ওই আধার কেন্দ্র থেকে URN নাম্বার থাকবে এরকম একটি স্লিপও দিবে আপনাদের৷
৭) এরপর পরবর্তীতে আপনার আধার কার্ড ছবি পরিবর্তন, নাম সংশোধন, মোবাইল নাম্বার লিংক ইত্যাদি হয়েছে কি না তা URN দিয়ে যাচাই করা যাবে।
৮) যদি আধার কার্ডের কাজ হয়ে যায় এরপর আপনি Uidai ওয়েবসাইট থেকে আধার কার্ডটি ডাউনলোড করে নিতে পারবেন।

আর আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিংক কিংবা জিমেইল আইডি লিংক করতে চাইলে কোনোরকমের ডকুমেন্টস লাগবে না।কিন্তু আধার কার্ডের কোনো রকম সংশোধন ও ছবি পরিবর্তনের ক্ষেত্রে অবশ্যই কিছু ডকুমেন্টস সাথে নিয়ে যেতে হবে,যেই ডকুমেন্টে আপনার নাম ঠিক রয়েছে বা ঠিকানা ঠিক রয়েছে ইত্যাদি।

এখন আপনার কাছে যদি কোনে রকমের কাগজ না থাকে আধার কার্ড সংশোধন বা আপডেট করার জন্য, তাহলেও আপনি আপনার আধার কার্ড আপডেট করতে পারবেন। নিচের ফর্মটি ডাউনলোড করে, আপনার নিকটবর্তী অঞ্চলের প্রধান কিংবা সভাপতি, MLP,MP,গ্যাজেটেড অফিসার ইত্যাদি যেগুলো আধিকারিকের কথা বলা হয়েছে, তাদের সিল,সই নিয়ে জমা দিলেও আপনার আধার কার্ড সংশোধন হয়ে যাবে। ফর্ম ডাউনলোড লিংক-

আর যদি আপনার আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিংক থাকে তাহল আপনি অনলাইনে বাড়িতে বসে আধার কার্ড সংশোধন করতে পারবেন। দেখুন এখানে ক্লিক করেঃ- দেখুন