জন্ম সার্টিফিকেট অনলাইন আবেদন, নতুন পোর্টাল চালু করলো দেখুন

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকার জন্ম ও মৃত্যু সার্টিফিকেট বানানোর পদ্ধতি আরও সহজ করে দিলো।এখন জন্ম সার্টিফিকেট কিংবা মৃত্যু সার্টিফিকেট বানতে কোথাও যেতে হবে না।অনলাইনেই আপনি খুব সহজেই বাড়িতে বসে জন্ম সার্টিফিকেট(Birth Certificate Online Apply West Bengal) কিংবা মৃত্যু সার্টিফিকেট (Death Certificate Online Apply West Bengal)বানতে পারবেন। দেখে নিচ্ছি কিভাবে আবেদন করবেন ও কি কি ডকুমেন্টস লাগবে? তবে আজকে আমরা জন্ম সার্টিফিকেট কিভাবে আবেদন করবেন তা নিয়ে আলোচনা করবো,অন্যদিন মৃত্যু সার্টিফিকেট বানানো নিয়ে আলোচনা করবো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Birth Certificate Online Apply West Bengal New Portal:- 

১) প্রথমে আপনাকে janma mrityutathya.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এরপর Birth & Death Registration এ ক্লিক করুন।


২) জন্ম সার্টিফিকেট বানানোর জন্য Citizen Service এ ক্লিক করুন।
৩) এরপর Birth এ ক্লিক করুন।
) এরপর আপনার সামনে অনেকগুলো অপশন দেখা যাবে, আপনি নতুন জন্ম সার্টিফিকেট বানাবেন নাকি, আবেদন করছেন তার অবস্থা যাচাই করবেন। নাকি সার্টিফিকেট ডাউনলোড করবেন নাকি জন্ম সার্টিফিকেট সংশোধন করবেন ইত্যাদি।

মৃত্যু সার্টিফিকেট অনলাইন আবেদন পদ্ধতিঃ- দেখুন 

) নতুন করে জন্ম সার্টিফিকেট বানানোর জন্য আমরা Apply For New Registration এ ক্লিক করবো।
৬) এরপর একটি মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে গেট ওটিপিতে ক্লিক করে ওটিপি নিয়ে বসিয়ে লগইন করুন।
৭) এরপর আপনার সামনে আবেদন ফর্মটি আসবে, এখানে কয়েকটি ধাপে ফর্মটি ফিলাপ করতে হবে


A) Information of the Child / শিশুর তথ্য:- এখানে শিশুর জন্ম তারিখ, নাম,লিঙ্গ বসাতে হবে।
B) Place of Birth / জন্মের স্থান:- শিশু কোথায় জন্ম গ্রহন করেছে তার ঠিকানা বসাতে হবে।রাজ্যের নাম,জেলা,ব্লক,গ্রাম/ওয়ার্ড ইত্যাদি।
C) Father’s Information / পিতার তথ্য:- এখানে বাবার নাম,মোবাইল নাম্বার, আধার কার্ড/ভোটার কার্ড/রেশন কার্ড যে কোনো একটি ডকুমেন্টস নম্বর বসাতে হবে ও 250KB এর মধ্যে আপলোড করতে হবে সেই ডকুমেন্টসটি।
D) Mother’s Information / মাতার তথ্য:- এখানে মায়ের নাম শিশুর,মোবাইল নাম্বার, আধার কার্ড/ভোটার কার্ড/রেশন কার্ড যে কোনো একটি ডকুমেন্টস নম্বর বসাতে হবে ও 250KB এর মধ্যে আপলোড করতে হবে সেই ডকুমেন্টসটি।


E) Present Address of mother at the time of the child’s birth / শিশুর জন্মের সময় মাতার ঠিকানা:- শিশুর জন্মের সময় মায়ের ঠিকানা কি ছিলো তা বসাতে নাম,রাজ্যের নাম,জেলা,ব্লক ইত্যাদি।
F) Father’s and Mother’s Information / পিতা ও মাতার তথ্য:- এর পর পিতা মাতা কোন ধর্মের তা এখানে বসাতে হবে ও পিতা মাতা শিক্ষাগত যোগ্যতা কি কি আছে ও কি কাজ করে ইত্যাদি।
G) Other Information / অন্যান্য তথ্য:- এখানে বিবাহের সময় মায়ের বয়স কত ছিলো তা বসাতে হবে।
Age of the mother (in completed years) at The Time Of First Marriage.
এরপর
Type of attention at delivery / প্রসবকালীন পরিচর্যা, এরপর


Age of the mother (in completed years) at the time of this birth / বাচ্ছার জন্মের সময় মাতার বয়স কত ছিলো তা লিখতে হবে, বাচ্চার জন্ম গ্রহন কিভাবে হয়েছেঃ- Delivery Method / প্রসবের পদ্ধতি,
মায়ের মোট কটি সন্তান এই সন্তান সহ,Birth Weight (In Kgs.) / জন্মের সময় শিশুর ওজন (কি. গ্রা.) কত ছিলো?,
Duration Of Pregnancy (In weeks.) / গর্ভের স্থিতিকাল (সপ্তাহে) তা লিখতে হবে।
H) Upload Documents:- এখানে হসপিটাল থেকে ছুটির সার্টিফিকেটটি আপলোড করে সাবমিট করতে হবে।
৮) এরপর আপনার সামনে একটি Acknowledgement Number আসবে তা দিয়ে স্ট্যাটস চেক করতে পারবেন ও সার্টিফিকেট অনলাইনে ডাউনলোড করতে পারবেন।
৯) এরপর Track Application এ ক্লিক করে Status চেক করুন ও Download Certificate এ ক্লিক করে সার্টিফিকেট ডাউনলোড করুন।

Birth Certificate Status Check Link West Bengal:- Click

Birth Certificate Online Download Link West Bengal:- Link

Birth Certificate Online Apply West Bengal Link:- Apply

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author