এক দেশ এক রেশন কার্ড রেজিস্ট্রেশন পদ্ধতি ও কি কি সুবিধা দেখুন

সারা দেশ জুড়ে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প (One Nation One Ration Card) কেন্দ্র সরকার চালু করেন। এই প্রকল্পের মাধ্যমে লাভ হবে পরিযায়ী শ্রমিকদের, দাবি করেছেন কেন্দ্র সরকার।

এক দেশ এক রেশন কার্ড প্রকল্প কি? (one Nation One Rtaion Card) :-

খাদ্য সুরক্ষা আইন, ২০১৩-এর মাধ্যমে ৮১ কোটি নাগরিককে ৩ টাকা কেজি দরে চাল ও ২ টাকা কেজি দরে ভর্তুকি-যুক্ত গম দেয় কেন্দ্র।রেশন দোকান থেকে মেলে সেই রেশন। রেশন কার্ডের মাধ্যমে নির্দিষ্ট রেশন দোকান থেকেই ভর্তুকিযুক্ত খাদ্যসামগ্রী কিনতে পারেন গ্রাহকেরা। এই নিয়ম পরিবর্তন করতে চাচ্ছেন কেন্দ্রীয় সরকার। কেন্দ্র চাইছে, এক দেশ এক রেশন কার্ডের মাধ্যমে দেশের যে কোনও প্রান্তে গিয়ে যে কেউ তার নিজস্ব খাদ্যসামগ্রী কিনতে পারবেন রেশন দোকান থেকে। ইতিমধ্যেই রেশন কার্ড আধার লিংক পদ্ধতি বিভিন্ন রাজ্যে প্রায় শেষের দিকে।

এক দেশ এক রেশন কার্ড রেজিস্ট্রেশন পদ্ধতিঃ- Mera Ration App Registration Online Bengali:

এক দেশ এক রেশন কার্ডের লাভ নিতে গেলে আপনাকে এখানে রেজিষ্ট্রেশন করতে হবে। কিভাবে রেজিস্ট্রেশন করবেন নিম্নে আলোচনা করা হলো…

১) প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে Mera Rtaion App টি ডাউনলোড করে নিতে হবে।
২) এরপর App টি ওপেন করুন।
৩) রেজিষ্ট্রেশন অপশনে ক্লিক করুন।
৪) রেশন কার্ড নাম্বার বসিয়ে দিয়ে সাবমিট করতেই পরিবারের সমস্ত সদস্যের নাম চলে আসবে।


৫) যাদেরকে এক দেশ এক রেশন কার্ড এর মধ্যে নথিভুক্ত করতে চান,তাদের পাশের বক্সে ক্লিক করে সিলেক্ট করুন।
৬) এরপর নিচে Migration Details এ কোন রাজ্যেে কোন জেলায় কতদিনের জন্য গিয়ে রেশন তুলবেন তা সিলেক্ট করে সাবমিট করতেই রেজিষ্ট্রেশন হয়ে যাবে।

সুবিধাঃ– এক দেশ এক রেশন কার্ডে নাম নথিভুক্ত করলে, বিশেষ করে পরিযায়ী শ্রমিকদের প্রচুর সুবিধা রয়েছে, কেননা তারা কাজের সুত্রে সেখানে কাজও করছেন পাশাপাশি তাদের পাওয়া রেশন ও সেখান থেকে তুলতে পারছেন।

App Download Link:- ডাউনলোড

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ- লিংক